ছুটি বাড়িয়ে আদেশ জারি, যানবাহন চালু হবে ‘পর্যায়ক্রমে’

নভেল করোনাভাইরাসের বিস্তার রোধে আগামী ৯ এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করে সরকার আদেশ জারি করেছে, যার সঙ্গে পরের দুই দিনের সাপ্তাহিক ছুটিও যোগ হবে। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 April 2020, 11:52 AM
Updated : 1 April 2020, 01:08 PM

বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের জারি করা এই আদেশে বলা হয়, “মানুষের জীবন জীবিকার স্বার্থে রিকশা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস সার্ভিস পর্যায়ক্রমে চালু করা হবে।”

দেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় গত ২৬ মার্চ থেকে সব অফিস আদালতে ছুটি চলছে, যা ৪ এপ্রিল শেষ হওয়ার কথা ছিল। এই সময়ে সড়ক, নৌ ও বিমান চলাচল বন্ধ রেখে সবাইকে যার যার বাড়িতে থাকতে বলা হয়েছে।

তবে নভেল করোনাভাইরাসে হোম কোয়ারেন্টিনে অন্তত ১৪ দিন আলাদা থাকতে হয় বলে মঙ্গলবার ডিসিদের সঙ্গে ভিডিও কনফারেন্সে ৯ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ানোর আভাস দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

এরপর বুধবার জনপ্রশাসন মন্ত্রণালয় ছুটি বাড়িয়ে এক আদেশে জানায়, ৫ থেকে ৯ এপ্রিলের সাধারণ ছুটির সঙ্গে ১০ ও ১১ এপ্রিলের সাপ্তাহিক ছুটিও যুক্ত হবে।

তবে জরুরি পরিসেবা যেমন বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেটের ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না।

“কৃষিপণ্য, সার, কীটনাশক, খাদ্য শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জাম, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতার বাইরে থাকবে।”

জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে জানিয়ে ছুটির আদেশে বলা হয়, প্রয়োজনে ঔষধশিল্প, উৎপাদন ও রপ্তানিমুখী শিল্প কারখানা চালু রাখতে পারবে।

জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটির সময়ে বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলেও আদেশে উল্লেখ করা হয়।