করোনাভাইরাস: জেলেদের সচেতনতায় নৌবাহিনী সাগর-নদীতে

নভেল করোনাভাইরাস সংক্রমণ এড়াতে সমুদ্র ও উপকূলীয় নদীতে মাছ ধরতে যাওয়া জেলেদের সতর্ক ও তাদের পরিবারবর্গকে সচেতন করার কাজে নিয়োজিত রয়েছে নৌবাহিনীর ৯টি জাহাজ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 03:27 PM
Updated : 31 March 2020, 03:27 PM

নৌবাহিনী জানায়, বাহিনীর সদস্যরা এসব ছোট-বড় ট্রলার ও মাছ ধরার নৌকাগুলোতে থাকা জেলেদের সামাজিক দূরত্ব বজায় রাখা এবং সংক্রমণ রোধে নিয়মিত মাইকিং করে সতর্ক করছে। পাশাপাশি তাদের পরিবারের মধ্যে সচেতনতা তৈরির বিভিন্ন পরামর্শ ও নির্দেশনা দিচ্ছে।

জেলেদের সুরক্ষা নিশ্চিত করতে মাস্ক ও জীবাণুনাশক সাবানও দিচ্ছে নৌবাহিনী। পাশাপাশি গরিব ও দুস্থদের চাল, ডালসহ বিভিন্ন ত্রাণ সামগ্রীও দিচ্ছে।

জেলেদের মধ্যে সচেতনতা তৈরির লক্ষ্যে গভীর সমুদ্রের সেইন্ট মার্টিন এলাকায় নৌবাহিনী জাহাজ বঙ্গবন্ধু ও নির্মূল, কক্সবাজারে বানৌজা নির্ভয়, কুতুবদিয়ায় বানৌজা সৈকত, পাথরঘাটায় বানৌজা পদ্মা, বরগুনায় এলসিটি ১০৪, ভাষানচরে এলসিইউ ০৩, পায়রা বন্দরের কাছে ধলেশ্বরী এবং চাঁদপুরে তিস্তা কাজ করছে।

বাংলাদেশ সরকারের নির্দেশনা বাস্তবায়নে বেসামরিক প্রশাসনকে সহায়তা দিতে সমুদ্র ও উপকূলীয় এলাকায় নৌবাহিনী কন্টিনজেন্টগুলো নিয়োজিত রয়েছে।

দেশের সার্বিক পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত বাহিনীর জাহাজ ও কন্টিনজেন্টগুলো এই সচেতনতামূলক কার্যক্রম চালিয়ে যাবে বলে নৌবাহিনী জানিয়েছে।