কোনো কারণেই পানির সংযোগ বিচ্ছিন্ন নয়

ওয়াসাসহ সারা দেশে যেসব সরকারি প্রতিষ্ঠান পানি সরবরাহ করে, তাদেরকে নভেল করোনাভাইরাসের সংক্রমণকালীন সময়ে কোনো কারণেই গ্রাহকের সংযোগ বিচ্ছিন্ন না করার নির্দেশ দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 March 2020, 03:18 PM
Updated : 31 March 2020, 03:18 PM

স্থানীয় সরকার বিভাগ পৃথক আদেশে চারটি বিভাগীয় শহরে ওয়সার ব্যবস্থাপনা পরিচালক, অন্যান্য সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়র এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলীকে এই নির্দেশ দিয়েছে।

একটি আদেশে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক মহামারী হিসেবে ঘোষিত করোনাভাইরাসের সংক্রমণকালীন ঢাকা, চট্টগ্রাম, ‍খুলনা ও রাজশাহী ওয়াসার অধীন এলাকাগুলোতে পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

এই চারটি বিভাগীয় শহরের ওয়াসার ব্যস্থাপনা পরিচালকদের পাঠানো এক চিঠিতে বলা হয়েছে, “করোনাভাইরাস সংক্রমণের প্রভাব নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কোনো করণেই পানি সরবরাহ লাইন বিচ্ছিন্ন করা যাবে না।”

ওয়াসার অধীন এলাকা ছাড়াও দেশের অন্য সব সিটি করপোরেশন, জেলা, উপজেলা ও পৌরসভাগুলোতে নিরবচ্ছিন্ন পানি সরবরাহের নির্দেশ দিয়েছে স্থানীয় সরকার বিভাগ।

“করেনাভাইরাস সংক্রমণের প্রভাব নিয়ন্ত্রণে না আসা পর্যন্ত কোনো কারণেই গ্রাহকের পানি সরবরাহ লাইন বিচ্ছিন্ন করা যাবে না।”

অন্য এক আদেশে ওয়াসার অধিভুক্ত যেসব এলাকায় জনসমাগম হয় সেসব স্থানে হাত ধোয়ার ‘স্পট’ তৈরি করে প্রয়োজনীয় হাত ধোয়ার সাবান বা হাত জীবাণুমুক্ত করার জন্য স্যানিটাইজার রাখতে বলা হয়েছে।

এছাড়া করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে করণীয় শীর্ষক প্রচারণা বা ক্যাম্পেইন চালাতে ঢাকা, চট্টগ্রাম, খুলনা ও রাজাশাহীর ওয়াসার ব্যবস্থাপনা পরিচালকদের নির্দেশনা দিয়েছে সরকার।

“তবে এই প্রচারণা বা ক্যম্পেইনের সময় কোনো ধরনের গণজমায়েত করা যাবে না।”

স্থানীয় সরকার বিভাগের একজন কর্মকর্তা বলেন, নভেল করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে স্বাস্থ্যবিধি মেনে বেশি বেশি হাত ধোয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। এই সময় বিশেষ প্রয়োজন ছাড়া সবাইকে বাড়িতে অবস্থান করতে বলছে সরকার।

“এমন পরিস্থিতিতে কেউ যদি পানির বিল পরিশোধ না করতে পারে তবুও তাদের পানির সংযোগ বিচ্ছিন্ন করা যাবে না। শুধু বিল জটিলতা নয়, অন্য কোনো জটিলতার সৃষ্টি হলেও যাতে গ্রাহকেদের পানির সংযোগ না কাটা হয়ে তা নিশ্চিত করতেই নির্দেশনা জারি করা হয়েছে।”