লক্ষণ শুনে পরামর্শ দিতে ‘লাইভ করোনা টেস্ট’

নভেল করোনাভাইরাসের লক্ষণ-উপসর্গ নিয়ে অনেকে যখন আইইডিসিআরের হটলাইনে কল করেও সেবা পাচ্ছেন না বলে অভিযোগ করছেন, তখন তথ্য প্রযুক্তি বিভাগ নতুন একটি ওয়েবসাইট চালু করেছে, যেখানে কয়েকটি প্রশ্নের উত্তর পেয়ে যে কেউ নিশ্চিত হতে পারবেন, তার আক্রান্ত হওয়ার সম্ভাবনা কতটুকু।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2020, 05:12 PM
Updated : 30 March 2020, 05:21 PM

সোমবার আইসিটি বিভাগের অনলাইন প্রেস ব্রিফিংয়ে এসে এই পরিষেবা চালুরর তথ্য জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে তথ্য প্রযুক্তি বিভাগ করোনাডটগভডটবিডি নামে একটি ওয়েব পোর্টাল তৈরি করেছে, যাতে কোভিড-১৯ রোগ নিয়ে বিস্তারিত তথ্য দিয়ে তার প্রতিকার, প্রতিরোধ, রোগ নির্ণয় ও টেলিমেডিসিন পরিষেসেবার কথাও বলা হয়েছে।

সোমবার সেই পোর্টালে যুক্ত হয়েছে নতুন চারটি পরিষেবা, এরই একটি www. livecoronatest.com।

আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ও বিগ ডেটা অ্যানালাইসিস ব্যবহার করে নতুন এক ওয়েবসাইটের যাত্রা শুরু হয়েছে।

এই ওয়েবসাইটে ক্লিক করলে পর্দায় আসবে কোভিড-১৯ সংক্রান্ত নানা প্রশ্ন। সেসব প্রশ্নের উত্তর দিলে তা পরীক্ষা করবেন চিকিৎসকরা। স্বল্প সময়ের মধ্যে তারা জানিয়ে দেবেন, সংশ্লিষ্ট ব্যক্তি করোনাভাইরাসে আক্রান্ত কি না?

তথ্য প্রযুক্তি বিভাগের কর্মকর্তারা বলছেন, এতে আইইডিসিআরের উপর চাপ অনেকটা কমে আসবে।

এছাড়া তথ্য প্রযুক্তি বিভাগের ভেরিফায়েড ফেইসবুক পেইজের মেসেঞ্জার অপশনে নতুন চ্যাটবট ‘করোনা অ্যাওয়ারনেস বট’ চালু হয়েছে। এতে ক্লিক করলে কোভিড-১৯ সংক্রান্ত সরকারের সর্বশেষ পদক্ষেপ, প্রধানমন্ত্রী ও স্বাস্থ্য অধিদপ্তরের নির্দেশনা আসবে।

কলফরন্যাশন- নামে পরিষেবায় বাংলাদেশে করোনাভাইরাস মোকাবেলায় সবগুলো তথ্যপ্রযুক্তিবিষয়ক উদ্যোগকে এক প্ল্যাটফর্মে আনা হবে। আগামী ৩১ মার্চে শুরু হবে এক প্রতিযোগিতা। উদ্যোক্তারা ৭ এপ্রিল পর্যন্ত তাদের প্রজেক্ট জমা দিতে পারবেন। তারপর চূড়ান্ত নির্বাচনের পর সেরা ১০ উদ্যোগকে দেওয়া হবে আর্থিক পুরস্কার।

অনলাইন ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী পলক বলেন, যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) নিয়মাবলী অনুসরণ করে বাংলাদেশেও করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য ভেন্টিলেটর তৈরি করা যাবে বলে তিনি আশাবাদী।

“মেডাট্রনিক কোম্পানির প্রধান ওমর ইশরাক আমাদের জানিয়েছেন, তিনি তাদের ভেন্টিলেটর তৈরির যে পেটেন্ট রয়েছে, তা আমাদের দেবেন। আমরা আশা করছি, বুধবারের মধ্যে পেয়ে যাব। 

“এরপর আমাদের একসেস টু ইনফরমেশন-এটুআই এর ইনোভেশন ল্যাবের শতাধিক ছেলেমেয়ে ও মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির শিক্ষক-শিক্ষার্থীদের একটি দলের সহায়তায় আমরা এই ভেন্টিলেটর তৈরির কাজ এগিয়ে নিয়ে যাব।”

আইরিশ প্রতিষ্ঠান মেডাট্রনিক মেডিকেল ডিভাইস নির্মাণ করছে, যার বড় ক্রেতা যুক্তরাষ্ট্র।

পলক বলেন, “এখন এ মুহূর্তে … ওমর ইশরাক তাদের হার্ডওয়ার ও সফটওয়্যার সোর্স কোড আমাদের দিয়ে দিচ্ছেন। সেটা পেলে আমাদের বুয়েট ও হায়দ্রাবাদে দুটি আরঅ্যান্ডডি টিম আছে, তারা দেখবে।”

ভেন্টিলেটর তৈরিতে দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান ওয়ালটন এগিয়ে আসছে বলে জানান প্রতিমন্ত্রী পলক।

এফডিএর অনুমোদনও দ্রুত পেয়ে যাওয়ার আশাবাদ ব্যক্ত করে পলক বলেন, “সেটা পেয়ে গেলে আমরা প্রডাকশন শুরু করতে পারব।”