কর্মহীন শ্রমজীবীদের তালিকা করে ত্রাণ দেওয়ার নির্দেশ

নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে লোকজনকে ঘরে থাকার নির্দেশনা বাস্তবায়নের কারণে যেসব শ্রমজীবী বেকার হয়ে পেড়েছেন, অগ্রাধিকার ভিত্তিতে তাদের তালিকা তৈরি করে খাদ্য সহায়তা দিতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশ দিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 March 2020, 01:27 PM
Updated : 30 March 2020, 01:27 PM

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় রোববার এ বিষয়ে নির্দেশনা দিয়ে ডিসিদের চিঠি পাঠিয়েছে।

সেখানে বলা হয়েছে, “সারাদেশে করোনাভাইরাসের কারণে শহর ও গ্রামে কর্মজীবী মানুষ কর্মহীন অবস্থায় আছেন। যে সকল কর্মজীবী মানুষ কর্মহীন হয়ে খাদ্য সমস্যায় আছেন, প্রধানমন্ত্রী সেসব কর্মহীন লোক যেমন- ভিক্ষুক, ভবঘুরে, দিনমজুর, রিকশাচালক, ভ্যানচালক, পরিবহন শ্রমিক, রেস্টুরেন্ট শ্রমিক, ফেরিওয়ালা, চায়ের দোকানদারসহ যারা দৈনিক আয়ের ভিত্তিতে সংসার চালায় তাদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা দিতে নির্দেশনা দিয়েছেন।”

সিটি করপোরেশন, পৌরসভা, ইউনিয়ন পর্যায়ে ওয়ার্ডভিত্তিক কৃষি শ্রমিকসহ উপকারভোগীদের তালিকা প্রস্তুত করে খাদ্য সহায়তা বিতরণের নির্দেশনা দিয়েছে ত্রাণ মন্ত্রণালয়।

স্থানীয় পর্যায়ে বিত্তশালী ব্যক্তি, সংগঠন বা এনজিও কোনো খাদ্য সহায়তা দিলে দ্বৈততা পরিহারে জেলা প্রশাসকদের প্রস্তুতকৃত তালিকার সঙ্গে সমন্বয় করতে বলা হয়েছে।

“কোনো উপকারভোগী যেন বাদ না পড়ে। সামগ্রিকভাবে সমন্বিত কার্যক্রম এ মুহূর্তে অত্যন্ত জরুরি।”

মহামারী নভেল করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ২৬ মার্চ থেকে আগামী ৪ এপ্রিল পর্যন্ত অফিস-আদালতে ছুটি ঘোষণা করেছে সরকার। এই সময় বিশেষ প্রয়োজন ছাড়া সবাইকে বাড়িতে অবস্থানের পরামর্শ দেওয়া হয়েছে।

এ অবস্থায় অনেক শ্রমজীবী বেকার হয়ে পড়েছেন। যারা প্রতিদিনের উপার্জন দিয়ে সংসার চালাতেন তারা সবচেয়ে বেশি বিপাকে পড়েছেন।