করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ালে ব্যবস্থা-আইজিপি

প্রাণঘাতী নভেল করোনাভাইরাস নিয়ে ইন্টারনেটে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভ্রান্তিকর তথ্য ও গুজব রটালে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) মোহাম্মদ জাবেদ পাটোয়ারী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 March 2020, 01:27 PM
Updated : 29 March 2020, 01:27 PM

সরকার এনিয়ে সতর্কবার্তা দেওয়ার পরদিন রোববার পুলিশ সদরদপ্তরে বাংলাদেশ পুলিশকে ওভারসিস চায়নিজ এসোসিয়েশন ইন বাংলাদেশ (ওসিএআইবি) কর্তৃক পিপিই, মাস্ক, গ্লাভস, স্যানিটাইজার হস্তান্তর অনুষ্ঠানে এই হুঁশিয়ারি দেন তিনি।

পুলিশ প্রধান বলেন, “বাংলাদেশ পুলিশ নিয়মিত ফেইসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম মনিটর করছে এবং ইতোমধ্যে করোনাভাইরাস নিয়ে গুজব ছড়ানোকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে।”

করোনাভাইরাসের বিস্তার প্রতিরোধে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি প্রতিপালন করে ঘরে থাকার জন্য সবার প্রতি আহ্বান জানান তিনি।

“বিশেষ প্রয়োজন ছাড়া কেউ ঘরের বাইরে যাবেন না। অতি জরুরি প্রয়োজনে ঘরের বাইরে বের হতে হলে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।”

এই পরিস্থিতিতে পুলিশের বিরুদ্ধে নাগরিকদের হয়রানি করার অভিযোগ ওঠার প্রেক্ষাপটে জাবেদ পাটোয়ারী বলেন, “জনগণের সাথে পেশাদার, সহিষ্ণু ও মানবিক আচরণ করার জন্য পুলিশ সদস্যদের নির্দেশ দেওয়া হয়েছে।”

পুলিশ সদস্যদের তৎপর ভূমিকার কথা তুলে ধরে তিনি বলেন, করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে বাংলাদেশ পুলিশের প্রতিটি ইউনিট শুরু থেকেই একযোগে কাজ করছে। যে সব পুলিশ সদস্য করোনাভাইরাসে মৃত ব্যক্তিদের জানাজা ও দাফনে অংশ নিচ্ছে, তাদের মধ্যে পিপিইসহ অন্যান্য সুরক্ষা উপকরণ সরবরাহ করা হয়েছে।

সচেতনতা তৈরিতে পুলিশ দেশব্যাপী ব্যাপক প্রচার চালাচ্ছে বলেও জানান তিনি।

আইজিপি বলেন, পুলিশ সদস্যরা জনগণের মাঝে মাস্ক, স্যানিটাইজার, জীবাণুনাশক বিতরণ করছে। পুলিশের গাড়ি দিয়ে সীমিত পরিসরে বিভিন্ন স্থানে জীবাণুনাশক ছিটানো হচ্ছে। কোয়ারেন্টাইনে থাকা মানুষদের বাড়িতে খাবারওপাঠাচ্ছে পুলিশ। টেলিফোন করলে তাদের বাড়িতে নিত্য প্রয়োজনীয় পণ্যও পাঠাচ্ছে পুলিশ। ডিএমপি, সিএমপির মতো বড় বড় পুলিশ ইউনিট দুস্থদের মাঝে বিনামূল্যে খাবার বিতরণ করছে।

বিদেশ ফেরতদের তালিকা সংশ্লিষ্ট এসপিদের কাছে পাঠানোর পর তাদের বাড়িগুলো চিহ্নিত করা হয়েছে বলে জানান আইজিপি।

তিনি বলেন, “সকলের সম্মিলিত প্রচেষ্টায় আমরা করোনার বিরুদ্ধে যুদ্ধে জয়ী হব।”