চিকিৎসক-নার্সদের সুরক্ষা উপকরণ দেওয়ার নির্দেশ হাই কোর্টের

নভেল করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্টদের জন্য প্রয়োজনীয় সুরক্ষা সরঞ্জাম (পিপিই) সংগ্রহ এবং সরবরাহ করতে সরকারের প্রতি নির্দেশ দিয়েছে হাই কোর্ট।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2020, 01:30 PM
Updated : 22 March 2020, 01:30 PM

এ সংক্রান্ত এক রিট আবেদনের প্রেক্ষিতে রোববার বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের সমন্বয়ে গঠিত হাই কোর্টের বেঞ্চ এই আদেশ দেয়।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

পরে তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “মহামারী করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে কী কী উপকরণ দরকার তা নির্ধারণে পাঁচ সদস্যের একটি কমিটি করতে বলেছে আদালত।

“স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক, ওষুধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক, আইইডিসিআরের পরিচালক ও সেন্ট্রাল মেডিসিন স্টোরের পরিচালকের সমন্বয়ে এ কমিটি করতে বলা হয়েছে।”

কমিটিকে আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সংক্রমণ প্রতিরোধী উপকরণের তালিকা করতে আদালতের দেওয়া নির্দেশনার পাশাপাশি নিরাপত্তা উপকরণ সাতদিনের মধ্যে সংগ্রহ ও সরবারহ করতে বলা হয়েছে।

আর তা বাস্তবায়নে অর্থ মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় বরাদ্দ দিতে হাই কোর্ট নির্দেশ দিয়েছে বলে জানান মনজিল মোরসেদ।

এছাড়া করোনাভাইরাস প্রতিরোধে সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল) আইন-২০১৮ অনুযায়ী স্বাস্থ্যমন্ত্রীকে প্রধান করে একটি উপদেষ্টা কমিটিও গঠন করতে বলেছে আদালত।

এর আগে এসব নির্দেশনা চেয়ে ‘হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ’ এর পক্ষে আইনজীবী এখলাছ উদ্দিন ভূঁইয়াসহ তিন আইনজীবী হাই কোর্টে রিট আবেদনটি দায়ের করেন।