এইচএসসির উত্তরপত্র বিতরণও স্থগিত

বাংলাদেশে নভেল করোনাভাইরাসের প্রকোপ বাড়তে থাকায় এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রবেশপত্র বিতরণ স্থগিতের এবার এই পরীক্ষার উত্তরপত্র বিলি না করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 March 2020, 07:48 AM
Updated : 22 March 2020, 07:48 AM

এইচএসসির উত্তরপত্রসহ অন্যান্য সরঞ্জাম বিতরণ কার্যক্রম স্থগিত করে রোববার নোটিস জারি করেছে সবগুলো শিক্ষা বোর্ড। পরীক্ষা নেওয়ার অত্যাবশকীয় এসব সরঞ্জাম ২২ থেকে ২৪ মার্চ পর্যন্ত বিতরণের কথা ছিল।

এর আগে গত শনিবার এইচএসসি পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ কার্যক্রম আগামী ২৮ মার্চ পর্যন্ত স্থগিত করা হয়।

রোববার উত্তরপত্রসহ অন্যান্য সরঞ্জাম বিতরণ কার্যক্রম বন্ধ করে বোর্ডগুলো বলছে, বিতরণের তারিখ পরবর্তীতে জানানো হবে।

আগামী সোমবারের মধ্যে এবারের এইচএসসি পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানানো হবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হক আগেই জানিয়েছিলেন।

ঢাকা শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, সবগুলো শিক্ষা বোর্ডের চেয়ারম্যানদের নিয়ে গত বৃহস্পতিবার সভা হয়েছে। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির ওই সভায় এইচএসসি পরীক্ষা পেছানোর বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। মন্ত্রণালয়ের অনুমোদনের পর আনুষ্ঠানিক ঘোষণা বাকি।

নাম প্রকাশে অনিচ্ছুক ওই কর্মকর্তা রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “এখন শুধু এইচএসসি পরীক্ষা স্থগিতের ঘোষণা দেওয়া বাকি, যে কোনো সময় এই ঘোষণা আসবে।”

আগামী ১ এপ্রিল থেকে ৪ মে পর্যন্ত এইচএসসির তত্ত্বীয় এবং ৫ থেকে ১৩ মে’র মধ্যে সব ব্যবহারিক পরীক্ষা শেষ করার সূচি নির্ধারিত আছে।

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবে আতঙ্কের মধ্যে গত ১৬ মার্চ দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান আগামী ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করে সরকার।

ওইদিন এইচএসসি পরীক্ষা নিয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, এই পরীক্ষা শুরুর আগে এ বিষয়ে কী সিদ্ধান্ত নেওয়া হবে।

এইচএসসির ঢাকা বোর্ডের বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে যারা ভারপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে কাজ করবেন তাদের নিয়ে গত ১৬ মার্চ শিক্ষাবোর্ডে মতবিনিময় সভা করার থাকলেও তা স্থগিত করা হয়েছে, এখনও ওই সভা হয়নি।

শিক্ষামন্ত্রী দীপু মনির সভাপতিত্বে গত বুধবার এইচএসসি পরীক্ষা সংক্রান্ত আইন-শৃঙ্খলা কমিটির সভা হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়।