‘হোম কোয়ারেন্টিন’ নির্দেশ না মানলেই আইনি ব্যবস্থা: স্বরাষ্ট্রমন্ত্রী

বিদেশ ফেরতরা ১৪ দিন হোম কোয়ারেন্টিন থাকার নির্দেশনা না মানলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ার করে দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 March 2020, 04:33 PM
Updated : 3 April 2020, 03:04 AM

বুধবার সকালে মতিঝিলের এনআরবিসি ব্যাংকের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বিদেশ ফেরত যারা রয়েছেন। জ্বর না থাকলেও তাদেরকে সরকার যে নির্দেশনা দিয়েছেন, ১৪ দিন, এই কয়দিন হোম কোয়ারেন্টিনে থাকবেন। নিজেকে বাঁচাবেন, পরিবারকে বাঁচাবেন এবং দেশকে বাঁচাবেন।”

আসাদুজ্জামান কামাল বলেন,  “সরকার চায় না শুরুতেই কারও ওপর আইন প্রয়োগ করতে। তবে যাদের হোম কোয়ারেন্টিনে থাকতে বলা হয়েছে তারা যদি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনা না মানেন তবে সতর্কতার জন্য বাধ্য হয়ে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।”

যারা হোম কোয়ারেন্টিনে আছেন তাদের  ‘দেশ, জাতি ও পরিবারের’ স্বার্থে নির্দেশনা মানার আহ্বান জানান তিনি।

এনআরবিসি ব্যাংকের প্রধান কার্যালয়ে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন শেষে মুজিব শতবর্ষ উদযাপন উপলক্ষে কেক কাটেন স্বরাষ্ট্রমন্ত্রী। এ সময় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিদেশ ফেরত সবাইকে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশনা দিয়েছে সরকার।

আইইডিসিআর বলছে, হোম কোয়ারেন্টিন নিশ্চিত করতে না পারলে এ রোগের বিস্তার ঠেকানো কঠিন হয়ে পড়বে।

হোম কোয়ারেন্টিনে না থাকায় শরীয়তপুরে,  টাঙ্গাইলে কয়েকজনকে আর্থিক জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। অন্যদিকে চট্টগ্রামের আনোয়ারা, রাউজান, হাটহাজারী ও পটিয়া উপজেলায় ছয়জনকে জরিমানা করা হয়েছে।