স্কুল-কলেজ বন্ধের পরিস্থিতি এখনও হয়নি: কাদের

নভেল করোনাভাইরাস সংক্রমণ মোকাবেলায় সরকারের কাজে আস্থা রাখতে জনগণের উপর আহ্বান জানিয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের মতো পরিস্থিতি তৈরি হলে সেটাও করা হবে।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 March 2020, 10:13 AM
Updated : 14 March 2020, 10:34 AM

বিশ্বে করোনাভাইরাসের মহামারী আকার ধারণ করায় বিভিন্ন দেশে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার পর শনিবার পশ্চিমবঙ্গেও সব স্কুল-কলেজ ৩১ মার্চ পর্যন্ত বন্ধ ঘোষণা করা হয়েছে।

বাংলাদেশেও সেই দাবি ওঠার প্রেক্ষাপটে শনিবার ওবায়দুল কাদের বলেন, “স্কুল-কলেজ বন্ধের একটা দাবি এসেছে। এখানে সরকার কিন্তু গভীরভাবে বিষয়টি পর্যবেক্ষণ করছে।

“আমাদের এখানে বিষয়টা সেই পর্যায়ে আসেনি, নতুন করে সংক্রমিত হওয়ার খবর খুঁজে পাইনি। আমাদের এখানে বিষয়টি যদি খারাপভাবে মোড় নেয় বা স্কুল-কলেজ বন্ধ করার মতো পরিবেশ সৃষ্টি হয়, তাহলে অবশ্যই সেটা করা হবে।”

আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে করোনাভাইরাস সচেতনতায় প্রচারপত্র বিলির আগে সাংবাদিকদের সামনে এসে কাদের আরও বলেন, “আস্থা রাখুন সরকারে উপর, আস্থা রাখুন প্রধানমন্ত্রীর উপর, তিনি যথাসময়ে যথাযথ ব্যবস্থা নেবেন।”

বিশ্বের শতাধিক দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার বিষয়টি তুলে ধরে তিনি বলেন, “আমরা এক দিকে মুজিববর্ষের কর্মসূচি পালনের প্রস্তুতি নিচ্ছি এবং এরই মধ্যে করোনাভাইরাস মোকাবেলায় দেশবাসীর করণীয় সম্পর্কে সতর্ক করার বিষয়টি দেখছি।”

সরকারের প্রস্তুতি নিয়ে বিএনপির সমালোচনার জবাবে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, “বিএনপি সব কিছুতেই নন্দঘোষ সরকারকে দেখছে। সবকিছুতেই তারা রাজনৈতিক ইস্যু খোঁজার পাঁয়তারা করছে।

“আমরা বিএনপিকে অনুরোধ করবো, সরকারের ঘাড়ে দোষ চাপানোর আগে নিজেরা নিজেদের ঘর সামলান। আপন ঘরেই আপনাদের অসুবিধা, সমস্যা। করোনার মতো ভাইরাস আপনাদের ঘরে-রাজনীতিতে ছড়িয়ে পড়েছে। নিজেদের ঘরের করোনা আগে প্রতিরোধ করুন।”

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে বাংলাদেশ সরকার সাড়া দিয়েছে জানিয়ে কাদের বলেন, “সার্ক দেশগুলোর মধ্যে ভিডিও কনফারেন্সের প্রস্তাব এসেছে নরেন্দ মোদীর ওখান থেকে। আমাদের পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে সাড়া দিয়েছে। আমাদের এই ব্যপারে যৌথ উদ্যোগ নিতে কোনো আপত্তি নেই।  

“আমরা যতটুকু জানি, পাকিস্তান এই ব্যাপারে সাড়া দেয়নি, সে কারণে এখনও বিষয়টি আলোচনার পর্যায়ে, বাস্তবায়ন পর্যায়ে যায়নি। যখনই যাবে তখনই সার্ক দেশগুলো এ ধরনের উদ্যোগে আমরা থাকব, এ ধরনের উদ্যোগে আমরা বিশ্বাস করি। আমাদের পক্ষ থেকে আমরা ইতোমধ্যে সায় দিয়েছি, সম্মত হয়েছি।”

এদিকে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ভারতের প্রধানমন্ত্রীর প্রস্তাবে সাড়া দিয়ে সমন্বিত ভিডিও কনফারেন্সের জন্য তার দেশের প্রতিনিধির নাম ঘোষণা করেছেন বলে ভারতের সংবাদ মাধ্যম শনিবার খবর দিয়েছে।