যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্যের স্পেশাল ফোর্সের সঙ্গে নৌবাহিনীর মহড়া

বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াড্স, সেনাবাহিনীর প্যারা কমান্ডো এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের স্পেশাল ফোর্সের অংশগ্রহণে প্রথমবারের মতো অনুষ্ঠিত হল সন্ত্রাস ও জঙ্গিবাদ বিরোধী সম্মিলিত মহড়া ‘থান্ডার ফিস্ট’।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 March 2020, 03:54 PM
Updated : 10 March 2020, 03:54 PM

২৪ দিনের এ মহড়ায় সন্ত্রাসবাদ দমনে হোস্টেজ রেসকিউ অপারেশন, সন্দেহজনক জাহাজে সার্চ ও সিজার অপারেশন, ইওডি ও ডেমোলিশন বিষয়ক প্রশিক্ষণ, অত্যাধুনিক অস্ত্র প্রশিক্ষণ এবং কমব্যাট মেডিকেল বিষয়ে প্রশিক্ষণ অন্তর্ভুক্ত ছিল।

নৌবাহিনীর এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ নৌবাহিনীর বিশেষায়িত কমান্ডো ফোর্স সোয়াড্স, সেনাবাহিনীর প্যারা কমান্ডো, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের স্পেশাল ফোর্সের মধ্যে পারস্পরিক বিশেষ অভিযান পরিচালনার সক্ষমতা এবং এ বিষয়ে পেশাগত জ্ঞান ও দক্ষতা বিনিময় ছিল এ মহড়ার প্রধান লক্ষ্য।

মহড়ার সমাপনী অনুষ্ঠান মঙ্গলবার চট্টগ্রামের পতেঙ্গায় নৌবাহিনীর বিশেষায়িত ফোর্স সোয়াডস ঘাঁটি বানৌজা নির্ভীকে অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত রবার্ট মিলার, সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) রিয়ার এডমিরাল এম শাহীন ইকবাল, ব্রিটেনের ডেপুটি হাই কমিশনার জাভেদ প্যাটেল উপস্থিত ছিলেন।