জয় বাংলা কনসার্ট: শেষবেলায় ‘বেজ বাবা’ সুমনের ঝলক

অসুস্থতা অনেক সময় তাকে কাবু করেছে, নিয়ে গেছে গানের জগতের বাইরে; কিন্তু তিনি কখনও দমে যাননি, সব কিছু পেছনে ফেলে বার বার প্রিয় মঞ্চেই ফিরেছেন সাইদুস সালেহীন খালেদ সুমন।

মাসুম বিল্লাহনিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 March 2020, 07:17 PM
Updated : 8 March 2020, 09:38 AM

এবারও ক্রাচে ভর করে আবার মঞ্চে এলেন অর্থহীন ব্যান্ডের প্রতিষ্ঠাতা ও বেইজিস্ট ‍সুমন, যিনি ‘বেজ বাবা সুমন’ নামেই শ্রোতাদের কাছে বেশি পরিচিত।

ঐতিহাসিক সাতই মার্চের জয় বাংলা কনসার্টের শেষ প্রান্তে এসে হাজারো দর্শক-শ্রোতার সামনে উপস্থিত হলেন সুমন; শোনালেন দুটি জনপ্রিয় গান।

ঢাকার আর্মি স্টেডিয়ামে রাত সাড়ে ১১টায় পরিবেশনায় ছিল ব্যান্ড দল ‘ফুয়াদ অ্যান্ড ফ্রেন্ডস’। এক পর্যায়ে এই ব্যান্ডের ফুয়াদ আল মুক্তাদির ঘোষণা করেন, “এখন আমি আপনাদের জন্য সারপ্রাইজ হিসাবে একজনকে হাজির করছি, যিনি এই সময়ে অসংখ্য ব্যান্ডকে নিজ হাতে গড়ে তুলেছেন।

”আমার বড় ভাই সুমনকে এখন মঞ্চে আহ্বান করছি।”

এ ঘোষণায় স্টেডিয়ামের গ্যালারি থেকে দৌড়ে এসে দর্শক সারির সামনে হাজির হয় শেষবেলায় উপস্থিত তরুণ-তরুণীরা।

এ সময় ক্রাচে ভর দিয়ে দৃঢ় পদক্ষেপে মঞ্চর সামনে আসেন সুমন। শোনান তার ফিরে আসার কথা। “বলা হচ্ছে আমার ক্যান্সার হয়েছে। আমি বলছি, আমার ক্যান্সার নেই,” এভাবে দৃঢ় বাণী শোনান এই জনপ্রিয় তারকা।

নিজের চিকিৎসার সর্বশেষ অবস্থা জানানোর পাশাপাশি সুস্থতার জন্য ভক্তদের কাছে দোয়া চান তিনি।

সুমন বলেন, “বর্তমানে আমি স্পাইনাল কর্ডের সমস্যায় ভুগছি। থাইল্যান্ড-সিঙ্গাপুরের চিকিৎসকরা বলছেন, এটা ঠিক হবে না। কোমর থেকে পা পর্যন্ত প্যারালাইজড হয়ে যেতে পারে। জার্মানির এক ডাক্তার ভদ্রলোক আমাকে আশা দেখাচ্ছেন। সব কিছু ঠিক থাকলে সার্জারির জন্য আগামী ১৮ মার্চ জার্মানি যাব।”

এরপর অর্থহীনের দর্শকনন্দিত গান ‘আমার প্রতিচ্ছবি’ এবং ‘গাইবো না আর কোনো গান তোমায় ছাড়া’ গেয়ে শোনান সুমন।

মেরুদণ্ডের জটিলতা ছাড়াও দীর্ঘদিন ধরে ক্যান্সারের সঙ্গে লড়াই করছেন অর্থহীনের এ ভোকালিস্ট। শরীরে এর আগে মোট ২১টির মতো অস্ত্রোপচার করা হয়েছে তার, এর মধ্যে ক্যান্সার মুক্ত করতে তার পাকস্থলি, মেরুদণ্ডের হাড় ও পায়ে ১৩টির মতো অস্ত্রোপচার করা হয়।

২০০৯ সালে তার মেরুদণ্ডে ক্যান্সার ধরা পড়ে। পরে তা শরীরের বিভিন্ন অংশে ছড়িয়ে পড়ে। চিকিৎসা চলাকালীনই তিনি গিটার হাতে কণ্ঠে গান তুলেছেন। সবশেষ ২০১৬ সালে প্রকাশ হয় অর্থহীনের সপ্তম অ্যালবাম ‘ক্যান্সারের নিশিকাব্য’।

২০১৮ সালের মাঝামাঝিতে ব্যাংককে এক সড়ক দুর্ঘটনায় সুমনের মেরুদণ্ড মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়। ব্যাংকক ও সিঙ্গাপুরে তার মেরুদণ্ডে দুটি অস্ত্রোচারের পরও জটিলতা না কাটায় বেশ কয়েকবার জার্মানির জাহনা ক্লিনিকুম অফেনবাখ হাসপাতালে অস্ত্রোপচার করান তিনি।

‘ফ্রিকোয়েন্সি’ নামের একটি ব্যান্ডের মাধ্যমে ১৯৮৬ সালে সংগীত জীবন শুরু করেন সুমন। ১৯৯০ সালে থেকে তিনি দেশের নানা ব্যান্ডে বেইজ বাজিয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য হল, ফিলিংস, ওয়ারফেইজ।

তিনি প্রথম একক অ্যালবাম প্রকাশ করেন ১৯৯২ সালে। এ পর্যন্ত তার তিনটি একক অ্যালবাম প্রকাশ পেয়েছে। ১৯৯৯ সালে ‘অর্থহীন’ ব্যান্ড গড়ে তোলেন। অর্থহীনের অ্যালবাম প্রকাশ পেয়েছেন সাতটি।