এখন দিল্লি সফরে যাচ্ছেন না স্পিকার

হিন্দু-মুসলিম সংঘাতের মধ্যে পূর্বনির্ধারিত দিল্লি সফরে যাচ্ছেন না স্পিকার শিরীন শারমিন চৌধুরী।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2020, 03:57 PM
Updated : 1 March 2020, 05:11 PM

সফর শুরুর আগের দিন রোববার সফরে না যাওয়ার কারণ হিসাবে মুজিববর্ষের আয়োজন নিয়ে স্পিকারের ব্যস্ততার কথা বলছেন জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা।

সংসদ সচিবালয়ের জনসংযোগ বিভাগের পরিচালক তারিক মাহমুদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ভারতীয় লোকসভার স্পিকারের আমন্ত্রণে নয় সদস্যের প্রতিনিধি দল নিয়ে দিল্লি যাওয়ার কথা ছিল স্পিকারের।

“তবে আগামী ১৭ মার্চ আসন্ন মুজিববর্ষ নিয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব থাকায় বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার শিরীন শারমিন চৌধুরী দিল্লি সফর পুনঃনির্ধারণ করেছেন।”

তিনি বলেন, “আগামী ২২-২৩ মার্চ অনুষ্ঠেয় সংসদের বিশেষ অধিবেশনসহ অন্যান্য অনুষ্ঠানের আয়োজন ও সমন্বয় সুনিশ্চিকরণের দায়িত্বে থাকায় স্পিকার এই মুহূর্তে বাংলাদেশের বাইরে অবস্থান করতে পারছেন না। এ প্রেক্ষাপটে মুজিববর্ষের মার্চের অনুষ্ঠানমালা সমাপনের পর সফরসূচি পুনঃনির্ধারণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”  

ভারতের লোকসভা ও রাজ্যসভার স্পিকারের আমন্ত্রণে ২ থেকে ৫ মার্চ দিল্লি সফরের কথা ছিল স্পিকার শিরিন শারমিন চৌধুরীর। সফরে প্রতিনিধিদের নিয়ে ভারতীয় সংসদের উভয় কক্ষ পরিদর্শনের কথা ছিল তার।

এর আগে নাগরিকত্ব বিল নিয়ে বিক্ষোভ-বিতর্কের মধ্যে গত জানুয়ারিতে ভারত সফর বাতিল করেছিলেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক