দিল্লির দাঙ্গা নিয়ে বাংলাদেশি লেখক-অধ্যাপকদের উদ্বেগ

ভারতের রাজধানী দিল্লিতে সাম্প্রদায়িক দাঙ্গা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বাংলাদেশের লেখক, অধ্যাপক, সাহিত্যিকসহ বিভিন্ন পেশার শীর্ষস্থানীয়রা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 Feb 2020, 02:53 PM
Updated : 27 Feb 2020, 03:24 PM

বৃহস্পতিবার সন্ধ্যায় এক যৌথ বিবৃতিতে তারা এ উদ্বেগের কথা জানান।

বিবৃতিতে স্বাক্ষরদাতাদের মধ্যে রয়েছেন, জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান, কলামনিস্ট আব্দুল গাফ্ফার চৌধুরী, কথাসাহিত্যিক হাসান আজিজুল হক, অধ্যাপক অনুপম সেন, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি সারোয়ার আলী, মফিদুল হক, জিয়াউদ্দিন তারিক আলী, নাট্যব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম ও রামেন্দু মজুমদার, মামুনুর রশীদ, নাসির উদ্দীন ইউসুফ, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।

তাদের বিবৃতিতে বলা হয়েছে, “আমরা বন্ধুপ্রতীম পড়শী ও মুক্তিযুদ্ধের প্রধান সহায়তাকারী পরীক্ষিত বন্ধুরাষ্ট্র ভারতের এহেন দাঙ্গা পরিস্থিতিতে গভীর উদ্বেগ প্রকাশ করছি।

“একইসাথে এই শঙ্কা প্রকাশ করছি যে, পরিস্থিতি সম্মিলিতভাবে সামাল দিতে না পারলে পার্শ্ববর্তী দেশসমূহে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি হতে পারে, যা এ অঞ্চলের দেশসমূহের শান্তি, গণতন্ত্র, উন্নয়ন ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করবে।”

রোববার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের ভারত সফর চলাকালেই রাজধানী দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) সমর্থক ও বিরোধীদের পাল্টাপাল্টি মিছিল থেকে সংঘর্ষ শুরু হয়। এক পর্যায়ে সংঘর্ষ ছড়িয়ে পড়ে হিন্দু-মুসলিম দাঙ্গার রূপ নেয়। 

টানা চার দিন ধরে দাঙ্গায় এ পর্যন্ত নিহতের সংখ্যা ৩৮ জনে দাঁড়িয়েছে এবং আহতের সংখ্যা দুইশ ছাড়িয়ে গেছে বলে ভারতীয় সংবাদমাধ্যমের খবর।

সহিংস পরিস্থিতির দ্রুত অবসানে কার্যকর ব্যবস্থা নিতে ভারত সরকার ও জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশি লেখক-অধ্যাপক ও সংস্কৃতিকর্মীরা।

পাশাপাশি সাম্প্রদায়িকতার বিষবাষ্প যেন বাংলাদেশে না আসতে পারে, সেজন্য স্বদেশিদের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

“মুক্তিযুদ্ধের বাংলাদেশের সংগ্রামী জনগণকে সাম্প্রদায়িক সম্প্রীতির ঐতিহ্য সম্মুন্নত রাখতে বিশেষভাবে আহ্বান জানাই। সহিংসতার বিরুদ্ধে সম্প্রীতির সচেতন জাগরণ সকল ধর্মান্ধতাকে রুখে দেবে- এ আমাদের বিশ্বাস,” বলা হয়েছে তাদের বিবৃতিতে।

দিল্লির দাঙ্গাবাজদের আক্রমণ থেকে রেহাই পায়নি শিক্ষা প্রতিষ্ঠানও

 

উদ্বেগ জানিয়েছে বিএনপি

দিল্লির দাঙ্গায় হতাহতের সংখ্যা বৃদ্ধিতে উদ্বেগ জানিয়েছে বিএনপি। দলটির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বৃহস্পতিবার দলীয় প্যাডে এক বিবৃতিতে বলেছেন,

“বিএনপি বিশ্বাস করে, ভারতের বর্তমান নির্বাচিত সরকার তার দেশের সংবিধানের অন্তর্নিহিত চেতনা অনুযায়ী ধর্ম, বর্ণ নির্বিশেষে সকল নাগরিকের মৌলিক অধিকার ও নিরাপত্তা নিশ্চিত করার মাধ্যমেই চলমান সংকটের সমাধান করবেন।”

রিজভী বলেন, “সম্প্রতি ভারত সরকার কর্তৃক পাশকৃত বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী আইনের পক্ষ ও বিপক্ষ গোষ্ঠীর মধ্যে যে বিরোধ তৈরি হয়েছিল, তা ইতোমধ্যেই সাম্প্রদায়িক সহিংসতায় রূপ নিয়েছে, সহিংসতায় নিহত ও আহতের সংখ্যা আশঙ্কাজনকভাবে বাড়ছে। বিএনপি গভীর দুঃখ ও উদ্বেগের সাথে লক্ষ করছে যে, নিহত ও আহতদের মধ্যে মুসলমান ও হিন্দু উভয় ধর্মীয় সম্প্রদায়ের ভারতীয়রাই আছেন।”

ভারত সরকার সংশোধিত নাগরিকত্ব আইন পাস করার পর উদ্বেগ জানিয়ে বিএনপির বিবৃতি দেওয়ার কথা উল্লেখ করেছেন দলটির নেতা রুহুল কবির রিজভী।

“বিবৃতিতে হুঁশিয়ার করে বলা হয়েছিল, বহুত্ববাদ এর আদর্শ থেকে যে কোনো বিচ্যুতি সকল ধর্মের মানুষের সমান নিরাপত্তা নিশ্চিতের পথে একটি অনিবার্য বাধা। চলমান দিল্লির সাম্প্রদায়িক দাঙ্গা তা আবার সুষ্পষ্ট উদাহরণ হিসেবে প্রমাণ করল।”

এ অঞ্চলের বৃহৎ দেশ হিসেবে আঞ্চলিক শান্তি, সম্প্রীতি, উন্নয়ন, নিরাপত্তা, স্থিতিশীলতা ও স্বাভাবিক পরিবেশ ফিরিয়ে আনার লক্ষ্যে ভারত সরকার যথাযথ ভূমিকা গ্রহণ করবে বলে বিএনপির প্রত্যাশার কথা লিখেছেন রুহুল কবির রিজভী।