দেশে ৭৯ জনের নমুনা পরীক্ষা, কারো করোনাভাইরাস নেই: আইইডিসিআর

চীনসহ বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়া নতুন করোনাভাইরাসে আক্রান্ত সন্দেহে বাংলাদেশে ৭৯ জনের নমুনা পরীক্ষা করে কারও শরীরে সংক্রমণের প্রমাণ মেলেনি বলে নিশ্চিত করেছে সরকারের স্বাস্থ্য বিভাগ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Feb 2020, 08:35 AM
Updated : 24 Feb 2020, 09:26 AM

সোমবার নিয়মিত সংবাদ সম্মেলনে রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় দুজনসহ এ পর্যন্ত মোট ৭৯ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। কোনো নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

“বাংলাদেশে করোনাভাইরাসের রোগী নেই- আমরা নিশ্চিত করে বলতে পারি।”

বিদেশে ছয় বাংলাদেশি নতুন করোনাভাইরাসে আক্রান্ত জানিয়ে ডা. মীরজাদী বলেন, “পাঁচ জন সিঙ্গাপুরে আছেন, একজন সংযুক্ত আরব আমিরাতে। সিঙ্গাপুরে একজন আইসিইউতে, অন্যদের অবস্থা স্থিতিশীল।”

জরুরি প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণে বিশেষ সতর্কতা অবলম্বনের অনুরোধ জানান তিনি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বরাত দিয়ে এই চিকিৎসক জানান, নতুন করোনাভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্ত ৭৮ হাজার ৮১১ জন, যার মধ্যে চীনেই ৭৭ হাজার ৪২ জন। দেশটিতে মারা গেছেন দুই হাজার ৪৪৫ জন।

গত ২৪ ঘণ্টায় নতুন আক্রান্ত হিসেবে ৩৯৭ জনকে শনাক্ত করা দেশগুলোর পরিস্থিতি পর্যবেক্ষণ করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, “পররাষ্ট্র মন্ত্রণালয় ও দূতাবাসের মাধ্যমে আমরা যোগাযোগ করছি। পরিস্থিতি বিশেষে ওই সব দেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গেও আমাদের যোগাযোগ হচ্ছে।”

বিভিন্ন দেশে থাকা বাংলাদেশিরা সমস্যায় পড়লে তাদের আইইডিসিআরের হটলাইন নম্বরে যোগাযোগের আহ্বান জানান ডা. মীরজাদী।

“যারা কোনো কারণে বিভিন্ন দেশে অবস্থান করছেন, তারা যদি ভাষাগত কারণে ওইসব দেশে যোগাযোগ করতে সমস্যায় পড়েন, তাহলে আইইডিসিআরের হটলাইন নম্বরে বা ই-মেইলে যোগাযোগ করতে পারেন। আমরা সহযোগিতা করব।”