প্রবাসীদের অভিযোগ শুনতে দুদকের হটলাইন

প্রবাসীদের কাছ থেকে দুর্নীতি ও অনিয়মের অভিযোগ জানতে আরেকটি নতুন হটলাইন চালু করেছে দুর্নীতি দমন কমিশন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2020, 01:02 PM
Updated : 23 Feb 2020, 01:02 PM

দেশের বাইরে থেকে প্রবাসীদের জন্য হটলাইন হিসেবে +৮৮০৯৬১২১০৬১০৬ নম্বরটি রোববার চালু করা হয়েছে বলে কমিশনের জনসংযোগ কর্মকর্তা (পরিচালক) প্রনব কুমার ভট্টাচার্য্য জানিয়েছেন।

এর আগে ২০১৭ সালের ২৭ জুলাই ১০৬ নম্বরে ‘টোল ফ্রি’ হটলাইন চালু করে দুদক। সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত দেশের যে কোনো জায়গা থেকে ১০৬ নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারেন নাগরিকরা।

প্রবাসীরাও সরকারি ছুটির দিন বাদে প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত +৮৮০৯৬১২১০৬১০৬ নম্বরে ফোন করে অভিযোগ জানাতে পারবেন। তবে প্রবাসীদের জন্য হটলাইনটি ‘টোল ফ্রি’ রাখা হয়নি।

এর আগে বুধবার দুদক জরুরি ভিত্তিতে সংস্থার একজন কর্মকর্তার মোবাইল ফোনের মাধ্যমে প্রবাসীদের অভিযোগ গ্রহণের ব্যবস্থা করেছিল।

গত দুই দিনে অস্ট্রেলিয়া, ফ্রান্স, যুক্তরাজ্য, সৌদি আরব, আরব আমিরাত, কুয়েত, কাতার, মালোয়েশিয়াসহ বিভিন্ন দেশে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের শতাধিক ফোন কল পাওয়া যায় বলে দুদকের এক কর্মকর্তা জানিয়েছেন।

তবে ওই প্রবাসীদের অধিকাংশ অভিযোগই দুদকের তফসিল বহির্ভূত বলে জানান ওই কর্মকর্তা। অর্থাৎ ওই অভিযোগের বিষয়ে ব্যবস্থা নেওয়ার এখতিয়ার দুদকের নেই।