এশিয়ান এইজের শোয়েব চৌধুরীর বিরুদ্ধে মামলার আর্জি খারিজ

ইংরেজি দৈনিক ‘এশিয়ান এইজ’ এর সম্পাদনা পর্ষদের চেয়ারম্যান শোয়েব চৌধুরীসহ ছয় জনের বিরুদ্ধে মানহানির একটি মামলার আর্জি খারিজ করে দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 Feb 2020, 11:50 AM
Updated : 21 Feb 2020, 12:35 PM

ঢাকার চতুর্থ যুগ্ম জেলা জজ আদালতের বিচারক ফেরদাউস ওয়াহিদ গতবছর ১৭ নভেম্বর ওই আর্জি খারিজের আদেশ দেন। তবে বিবাদীরা তা জানতে পারেন গত ১৭ ফেব্রুয়ারি।

‘মনস্টার বিহাইন্ড স্পয়লিং ব্যাংকস’ শিরোনামে এশিয়ান এইজে একটি প্রতিবেদন প্রকাশিত হওয়ার পর ২০১৯ সালের ২৪ অক্টোবর একহাজার কোটি ক্ষতিপূরণের দাবিতে ওই মামলার আবেদন করেন নাসা গ্রুপের  চেয়ারম্যান মো. নজরুল ইসলাম মজুমদার। তিনি এক্সিম ব্যাংক এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসেরও (বিএবি) চেয়ারম্যান।

অভিযোগে বলা হয়, ওই প্রতিবেদনে মিথ্য ও বিভ্রান্তিকর তথ্য প্রকাশ করায় নজরুল ইসলাম মজুমদারের মানহানি হয়েছে।

‘এশিয়ান এইজ’ এর সম্পাদনা পর্ষদের চেয়ারম্যান শোয়েব চৌধুরীর পাশাপাশি পত্রিকাটির প্রকাশক মো. আল আমিন চৌধুরী, প্রধান সম্পাদক ড. জেসমিন চৌধুরী, ভারপ্রাপ্ত সম্পাদক সৈয়দ বদরুল আহসান, ভ্রাম্যমাণ সম্পাদক অভিরুক সেন এবং প্রতিবেদক পি আর বিশ্বাসকে সেখানে বিবাদী করা হয়।

গত ১৭ নভেম্বর মামলাটির গ্রহণযোগ্যতার ওপর শুনানি করে আবেদনটি খারিজ করে দেন বিচারক।  সেই আদেশের বিষয়টি শোয়েব চৌধুরী জানতে পারেন প্রায় তিন মাস পর।

আদালতের আদেশে বলা হয়, ওই প্রতিবেদনটি প্রকাশের ক্ষেত্রে এশিয়ান এইজ কোনো নিয়ম ভঙ্গ করেনি। এ কারণে ওই আর্জি মামলা হিসেবে ‘গ্রহণযোগ্য নয়’।

শোয়েব চৌধুরী বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে  বলেন, “এই মামলার বিষয়ে আমরা জানতাম না।  কিছুদিন আগে সমনের চিঠি পেয়ে মামলাটির বিষয়ে জেনেছি। পরে দেখি মামলা আগেই খারিজ হয়ে গেছে।”

এ বিষয়ে জানতে চাইলে ঢাকার চতুর্থ যুগ্ম জেলা জজ আদালতের পেশকার মো. শফিকুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে  বলেন, “ওই মামলার আবেদন অনেক আগেই খারিজ হয়ে গেছে।”