একুশের মুখরতার অপেক্ষায় বইমেলা

একুশে ফেব্রুয়ারিতে শহীদ মিনার অভিমুখী লাখো মানুষের স্রোত গিয়ে মেশে বইমেলায়।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 05:32 PM
Updated : 20 Feb 2020, 05:32 PM

সেই জনসমাগমের মুখরতার অপেক্ষায় আছেন প্রকাশকরা। অমর একুশে গ্রন্থমেলার ১৯তম দিনে বৃহস্পতিবার তাদের কয়েকজন জানান, বইমেলায় একুশে ফেব্রুয়ারির দিন স্বাভাবিকভাবেই পাঠক-দর্শকদের স্রোত তৈরি হয়। সেই সঙ্গে দিনটি শুক্রবার হওয়ায় এবার ভিড় অন্য বছরগুলোর তুলনায় আরও বেশি হবেই বলেই মনে করছেন তারা।

শহীদ মিনারের কাছেই অনুষ্ঠিত এই মেলা একুশের দিন শুরু হবে সকাল ৮টায়, চলবে রাত সাড়ে ৮টা পর্যন্ত। সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত মেলায় থাকবে শিশুপ্রহর।

উৎস প্রকাশনীর বিক্রয় প্রতিনিধি জুবায়ের আহমেদ বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একুশে ফেব্রুয়ারির দিন সকাল থেকে সারা দিন পাঠক সমাগম বেশি হয়। এই দিন পাঠকরা অনেক বইয়ের সাথে পরিচিত হয়। শুধু বই বিক্রিই নয়, বইয়ের সাথে পাঠকের পরিচয় হয় এই দিনটিতে।”

গতবারও বইমেলায় অন্য একটি প্রকাশনীতে বিক্রয় প্রতিনিধি হিসেবে কাজ করেছেন জুবায়ের। সেই অভিজ্ঞতার আলোকে তিনি বলেন, “গত বছরও এই দিনটিতে ভালো বিক্রি হয়েছিল। সব ধরনের বই মেলায় এই দিন বিক্রি হয়। তবে কিছু পাঠক শুধু ভাষা শহীদ ও মুক্তিযুদ্ধ নিয়ে বই খোঁজেন।”

সাহিত্য প্রকাশের ব্যবস্থাপক মো. রাকিবুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, বইমেলায় একুশের দিন পাঠক সমাগমের বিষয়টি বিবেচনায় নিয়ে তারা এই দিনে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ নিয়ে নতুন বেশ কয়েকটি বই স্টলে এনেছেন।

তিনি বলেন, “এবার বইমেলায় উপন্যাস বেশি বিক্রি হচ্ছে। এছাড়া মোটিভেশনাল বইয়েরও অনেক চাহিদা রয়েছে। তাছাড়া এবাবের বই মেলার বিশেষ আকর্ষণ হিসেবে আমাদের স্টলে রাখা হয়েছে ‘বঙ্গবন্ধু কর্নার’।”

অনন্যার প্রকাশক ও বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির নির্বাহী পরিচালক মো. মনিরুল হক বলেন, “বইমেলায় প্রকাশক-বিক্রেতাসহ পাঠকদের কাছে এই দিনটি একটি বিশেষ দিন। এই দিনে সারাদিন পাঠকদের প্রচণ্ড ভিড় থাকে। এইবার একই দিন শুক্রবার হওয়ায় তা আরও বেশি হবে।”

তিনি বলেন, “পাঠকরা এই দিনে বিশেষ কোনো বই কেনে না। হাতে নেওয়ার পর যেটা পছন্দ হয় সেটাই কিনে ফেলে। তবে কিছু পাঠক আছে যারা শুধু ভাষা শহীদদের নিয়ে বা মুক্তিযুদ্ধ বিষয়ক নতুন বইগুলো খুঁজে থাকেন।”

বৃহস্পতিবারও মেলা প্রাঙ্গণে পাঠক সমাগম ছিল চোখে পড়ার মতো। রাত অবধি তা চলমান ছিল।

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে মেলার সার্বিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হচ্ছে বলে বাংলা একাডেমির পরিচালক ও মেলা কমিটির সদস্য সচিব জালাল আহমেদ জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “একুশে ফেব্রুয়ারিতে বই মেলায় বিপুল সংখ্যক মানুষ আসে। সকাল থেকেই মানুষ বইমেলায় ঢোকার চেষ্টা করে, দীর্ঘ লাইন লেগে যায়। কোথাও যাতে কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য আমরা সকল ধরনের ব্যবস্থা রেখেছি।

“শিশু প্রহরে শিশুরা যাতে নির্বিঘ্নে চলাফেরা করতে পারে সেজন্য আমাদের বিশেষ কর্মীবাহিনী থাকবে। এদিন পুলিশের সংখ্যাও বাড়ানো হবে।”

এছাড়াও মেলায় কেউ হারিয়ে গেলে তাদের দ্রুত খুঁজে বের করার জন্য বিশেষ ব্যবস্থা থাকবে বলে জানান তিনি।

অমর একুশের অনুষ্ঠানসূচি

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাত সাড়ে ১২টায় কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলা একাডেমির পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করে দিনের কর্মসূচি শুরু হবে। সকাল সাড়ে ৭টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হবে স্বরচিত কবিতা পাঠের আসর। সভাপতিত্ব করবেন কবি রুবী রহমান।

বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে ‘অমর একুশে বক্তৃতা ২০২০’। অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেবেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। ‘বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর বাংলাদেশ ও সাম্প্রতিক উন্নয়ন প্রসঙ্গ’ শীর্ষক বক্তৃতা দেবেন অধ্যাপক নজরুল ইসলাম। সভাপতিত্ব করবেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান। সন্ধ্যায় রয়েছে কবিকণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

বিপিএল স্টলে রাজু আলাউদ্দিনের নতুন বই

বইমেলায় বিডিনিউজ টোয়েন্টিফোর পাবলিশিং লিমিটেডের (বিপিএল) স্টলে এসেছে কবি ও প্রাবন্ধিক রাজু আলাউদ্দিনের রচিত নতুন বই ‘গবেষণার দশাশন’।লেখক-গবেষক গোলাম মুরশিদের সঙ্গে তার আলাপচারিতা উঠে এসেছে বইয়ে।