ধর্মীয় অনুভূতিতে আঘাতের মামলায় কথিত পিরের সাজা

ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং প্রতারণার মামলায় দোহারের এক কথিত পিরসহ নয়জনকে সাজা দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Feb 2020, 11:50 AM
Updated : 20 Feb 2020, 12:03 PM

বৃহস্পতিবার ঢাকার মুখ্য বিচারিক হাকিম (ভারপ্রাপ্ত) এ এফ এম মারুফ চৌধুরী এ রায় ঘোষণা করেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- কথিত পির মো. মতিউর রহমান, সেন্টু পীর, শুকুর, লিয়াকত, কাজল, জিন্টু, আলমাছ, জুলহাস ও আরিফুল ইসলাম বিদ্যুৎ।

সংশ্লিষ্ট আদালতের অতিরিক্ত পাবলিক প্রসিকিউটর আনোয়ারুল কবীর বাবুল জানান, মতিউর রহমানকে পৃথক দুই ধারায় তিন বছর এবং অন্য আসামিদের এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

আসামিদের মধ্যে জিন্টু এবং আরিফুল পলাতক। রায় ঘোষণার সময় সাত আসামি আদালতে হাজির ছিলেন।

ধর্মীয় অনুভূতিতে আঘাত এবং প্রতারণার অভিযোগে মতিউর রহমানসহ ৯ জনের বিরুদ্ধে ২০১৬ সালের ৯ অক্টোবর দোহার থানায় মামলাটি দায়ের করেন এসআই মো. তছলিম উদ্দিন।

রায়ের বিবরণে বলা হয়, ২০১৬ সালের ৮ অক্টোবর নিউজ২৪ চ্যানেলে প্রচারিত ‘টিম আন্ডার কভার’ সংবাদে দোহার থানাধীন লটাখোলা গ্রামের কথিত পির মতিউর রহমান তার সঙ্গীদের প্রতারণা ও ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার বিষয়টি তুলে ধরা হয়।

ওই সংবাদে দেখানো হয়, আসামিরা এলাকার সহজ-সরল নারী ও পুরুষদের কাছ থেকে প্রতারণার মাধ্যমে সাড়ে ৭০০ করে টাকা নিয়ে হজের মতো প্রতীকি অবস্থার সৃষ্টি করে হজ পালন করায়।

মতিউর রহমান তার সহযোগীদের নিয়ে ধর্মপ্রাণ মুসলমানদের মনে মিথ্যা-ভ্রান্ত ধারণা ছড়িয়ে মুরিদ তৈরি করে নারীদের দিয়ে অসামাজিক কার্যকলাপ করায় বলেও বাদী মামলায় উল্লেখ করেন।

মামলাটি তদন্ত করে দোহার থানার পরিদর্শক সিরাজুল ইসলাম শেখ ২০১৭ সালের ৩০ জুন আদালতে অভিযোপত্র দেন। পরের বছর ৩ এপ্রিল আসামিদের বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দেয় আদালত।

রাষ্ট্রপক্ষে ১১ জনের সাক্ষ্য শুনে রায় দেন বিচারক।