মাতৃভাষা দিবসে কোনো হুমকি নেই, নিরাপত্তা চার ধাপে: ডিএমপি কমিশনার

একুশে ফেব্রুয়ারি শহীদ দিবস ও আন্তর্জাতিক মার্তৃভাষা দিবসে কোনো ধরনের জঙ্গি হামলার হুমকি নেই বলে জানিয়েছেন ঢাকার পুলিশ কমিশনার মোহা. শফিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Feb 2020, 11:29 AM
Updated : 19 Feb 2020, 11:39 AM

দিবসটি উপলক্ষ্যে কেন্দ্রীয় শহীদ মিনার ঘিরে প্রতিবছরের মতো এবারও চার ধাপের নিরাপত্তা ব্যবস্থা থাকছে বলে জানিয়েছেন তিনি।

বুধবার সকালে কেন্দ্রীয় শহীদ মিনার পরিদর্শন শেষে শফিকুল ইসলাম বলেন, “অন্যান্য বছর যেভাবে নিরাপত্তাব্যবস্থা সাজানো হয়, এই বছরও তার ব্যতিক্রম হয়নি। চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে।

“পুরো এলাকা সিসিটিভির আওতায় থাকবে। শহীদ মিনার এলাকায় সবাইকে আর্চওয়ে এবং তল্লাশির মধ্য দিয়ে প্রবেশ করতে হবে।”

২৪ ঘণ্টা নিরাপত্তা ব্যবস্থা থাকবে জানিয়ে তিনি বলেন, দৃশ্যমান নিরাপত্তা বাহিনীর সঙ্গে সঙ্গে গোয়েন্দা পুলিশ, বিশেষ পুলিশ ও সাদা পোশাকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা থাকবেন।
এক প্রশ্নে তিনি পুরো শহীদ মিনার এলাকা সুইপিং করা হবে জানিয়ে বলেন, “আমাদের গোয়েন্দাদের কাছে জঙ্গি হামলার কোনো ধরনের হুমকি নেই।”

যান চলাচল ব্যবস্থাপনা

কেন্দ্রীয় শহীদ মিনারে যাতায়াতের জন্য ঢাকা মহানগর পুলিশের ট্রাফিক বিভাগ কিছু নির্দেশনা দিয়েছে। ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ছয়টা থেকে ২১ ফেব্রুয়ারি দুপুর দুইটা পর্যন্ত জনসাধারণের চলাচল ও সবধরনের যানবাহন নিয়ন্ত্রণের জন্য ট্রাফিক বিভাগের ব্যবস্থা হল-
নাগরিকদেরকে পলাশী ক্রসিং, এসএম হল এবং জগন্নাথ হলের সামনের রাস্তা দিয়ে শহীদ মিনারে প্রবেশ করার অনুরোধ করা হয়েছে।

কোনক্রমেই অন্য কোনো রাস্তা ব্যবহার করে শহীদ মিনারে প্রবেশ করা যাবে না বলে ট্রাফিক বিভাগ জানিয়েছে।

শহীদ মিনার থেকে বের হতে দোয়েল চত্বরের দিকে রাস্তা অথবা ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তা ব্যবহার করতে বলা হয়েছে।

বন্ধ রাস্তা

বকশিবাজার- জগন্নাথ হল ক্রসিং সড়ক; চানখাঁরপুল-রোমান চত্বর ক্রসিং সড়ক; টিএসসি-শিববাড়ি মোড় ক্রসিং; উপাচার্য ভবন-ভাস্কর্য ক্রসিং (ফুলার রোড)।

ডাইভারশন

> ১৯ ফেব্রুয়ারি সন্ধ্যা ছয়টা থেকে ২০ ফেব্রুয়ারি সকাল দশটা পর্যন্ত রাস্তায় আলপনা অঙ্কনের জন্য কেন্দ্রীয় শহীদ মিনারে রাস্তা বন্ধ থাকবে। ওই সময় শিববাড়ি, জগন্নাথ হল ও রোমানরা চত্বর ক্রসিং গুলোতে গাড়ি ডাইভারশন দেওয়া হবে।

> ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা ছয়টা থেকে ২১ ফেব্রুয়ারি দুপুর দুইটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় যত্রতত্র অনুপ্রবেশ বন্ধের লক্ষ্যে নীলক্ষেত, পলাশীর মোড়, ফুলার রোড, বকশিবাজার, শহীদুল্লাহ হল, দোয়েল চত্বর, জিমনেসিয়াম, রোমানরা চত্বর, হাইকোর্ট, টিএসসি, শাহবাগ ইন্টারসেকশনসমূহে  রোড ব্লক দিয়ে গাড়ি ডাইভারশন দেওয়া হবে।

> ২১ ফেব্রুয়ারি ভোর পাঁচটায় সাইন্সল্যাব থেকে নিউ মার্কেট ক্রসিং, কাঁটাবন ক্রসিং হতে নীলক্ষেত ক্রসিং এবং ফুলবাড়িয়া ক্রসিং থেকে চানখারপুল ক্রসিং পর্যন্ত প্রভাতফেরি উপলক্ষে সকল প্রকার যাত্রীবাহী গাড়ি প্রবেশ নিষিদ্ধ থাকবে।

গাড়ি পার্কিং

> একুশের প্রথম প্রহরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের জিমনেশিয়াম মাঠে ভিআইপি গাড়ি সমূহ পার্কিংয়ের ব্যবস্থা থাকবে।

> নাগরিকরা নীলক্ষেত থেকে পলাশী, পলাশী থেকে ঢাকেশ্বরী সড়কসমূহে তাদের গাড়ি পার্কিং করতে পারবেন।