করোনাভাইরাস নিয়ে গুজব বিপদ বাড়াবে: আইইডিসিআর

নতুন করোনাভাইরাস নিয়ে সামাজিক যোগাযোগের মাধ্যমে গুজব ছড়ানো হলে তা এ ভাইরাস মোকাবেলায় বাধা সৃষ্টি করবে বলে সতর্ক করেছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট- আইইডিসিআর।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Feb 2020, 02:41 PM
Updated : 18 Feb 2020, 02:41 PM

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা মঙ্গলবার আইইডিসিআরের নিয়মিত সংবাদ সম্মেলনে বলেন, এ ভাইরাস নিয়ে দেশ-বিদেশের খবরের বরাত দিয়ে নানা গুজব সৃষ্টি করা হচ্ছে। তাতে রোগী শনাক্ত করাও বাধাগ্রস্ত হতে পারে।

“গুজবের পরিণতিতে সাতক্ষীরায় একজন সন্দেহজনক রোগীর মায়ের দুঃখজনক মৃত্যু ঘটেছে। শুধু তাই নয়, কোনো কোনো জায়গায় স্থানীয় জনসাধারণের মধ্যে বিষয়টি নিয়ে অস্থিরতা তৈরি হয়েছে। চীন ও সিঙ্গাপুর ফেরত কোনো কোনো যাত্রীর ব্যক্তিগত ও সামাজিক নিরাপত্তা নিয়ে ঝুঁকি তৈরি হয়েছে।”

গুজবে প্রভাবিত হয়ে অনেক জায়গায় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনী চীন ও সিঙ্গাপুর ফেরত যাত্রীদের সঙ্গে ‘জবরদস্তিমূলক আচরণ’ করছে বলেও মন্তব্য করেন অধ্যাপক ফ্লোরা।

তিনি বলেন, “গুজব এবং জবরদস্তি সম্ভাব্য রোগী শনাক্তে বাধা তৈরি করবে। এতে সন্দেহজনক রোগীরা তথ্য ও অবস্থান গোপন করবে। এটা রোগী শনাক্তের চেষ্টাকে হুমকির মুখে ফেলবে।”

সে কারণে আইইডিসিআরের হটলাইনে যোগাযোগ করে তাদের পরামর্শ অনুযায়ী কার্যক্রম পরিচালনার জন্য সবার প্রতি অনুরোধ জানান অধ্যাপক ফ্লোরা।

তিনি বলেন, করোনাভাইরাস সন্দেহে এখন পর্যন্ত তিন চীনা নাগরিকসহ ৭২ জনের নমুনা পরীক্ষা করেছে আইইডিসিআর। তবে কারও মধ্যে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি।

“আমরা এখনও কাউকে করোনাভাইরাস পজেটিভ পাইনি। এ কারণে আমরা বলতে পারি, বাংলাদেশে করোনাভাইরাসের উপস্থিতি নেই।”

চীনের উহানফেরত ৩১২ জনের সঙ্গে আইইডিসিআরের নিয়মিত যোগযোগ হচ্ছে এবং তারা সবাই ভালো আছেন বলে জানানো হয় ব্রিফিংয়ে।