চট্টগ্রাম সিটি করপোরেশনে ভোট ২৯ মার্চ

আসছে ২৯ মার্চ ভোটের দিন রেখে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন; ঢাকার মত বন্দরনগরীতেও সব কেন্দ্রে ভোটগ্রহণ হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Feb 2020, 11:44 AM
Updated : 16 Feb 2020, 11:47 AM

একই দিনে হবে বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয়আসনের উপ-নির্বাচন, তবে ভোটগ্রহণ হবে আগের মতই ব্যালট পেপারে।  

প্রধান নির্বাচনকমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে রোববার কমিশন সভায় এই তিন নির্বাচনের তারিখচূড়ান্ত করা হয়। পরে ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীর এ তফসিল ঘোষণা করেন।

ঘোষিত তফসিল অনুযায়ী,আগ্রহী প্রার্থীরা ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত মনোনয়নপত্র দাখিল করতে পারবেন। ১ মার্চ বাছাইয়েরপর ২ থেকে ৪ মার্চ আপিল করা যাবে এবং নিষ্পত্তি হবে ৫-৭ মার্চ।  ৮ মার্চ পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করাযাবে। ৯ মার্চ প্রতীক বরাদ্দের পর শুরু হবে আনুষ্ঠানিক প্রচার।

সকাল ৯টা থেকে বিকাল ৫টাপর্যন্ত ভোট হবে এসব নির্বাচনে।

চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনেরিটার্নিং কর্মকর্তার দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম আঞ্চলিক নির্বাচন কর্মকর্তামো. হাসানুজ্জামান।

২০১৫ সালে ঢাকার দুইসিটির সঙ্গে নির্বাচন হলেও চট্টগ্রাম সিটি করপোরেশনের নতুন পর্ষদের দায়িত্ব পালনপরে শুরু হয়েছিল। সেজন্য ফেব্রুয়ারির মাঝামাঝি থেকে ১৮০ দিন গণনা শুরু হয়।চট্টগ্রাম সিটির মেয়াদ শেষ হবে ২০২০ সালের জুলাইয়ে।

গত১৮ জানুয়ারি সংসদ সদস্য আব্দুল মান্নানের মৃত্যুতে বগুড়া-১ এবং ২১ জানুয়ারি সংসদসদস্য ও সাবেক জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেকের মৃত্যুতে যশোর-৬ আসনফাঁকা হয়।

বগুড়া ও যশোর উপ নির্বাচনে রিটার্নিংকর্মকর্তার দায়িত্ব দেওয়া হয়েছে সংশ্লিষ্ট জেলা নির্বাচন কর্মকর্তাদের।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক