করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত হবেন না, প্রস্তুতি আছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রাণ সংহারী নভেল করোনাভাইরাস নিয়ে আতঙ্কিত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, প্রতিরোধ ও প্রতিকারের সব ব্যবস্থা সরকার নিয়ে রেখেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Feb 2020, 11:55 AM
Updated : 12 Feb 2020, 11:55 AM

করোনাভাইরাসে চীনে মৃতের সংখ্যা হাজার ছাড়িয়ে যাওয়ার পর বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন একে বিশ্বের জন্য হুমকি বলে ঘোষণা করেছে, তখন বাংলাদেশের নাগরিকদের আশ্বস্ত করলেন স্বাস্থ্যমন্ত্রী।

বুধবার ঢাকার রিপোর্টার্স ইউনিটিতে এক অনুষ্ঠানে তিনি বলেন, “করোনাভাইরাস প্রতিরোধে ও চিকিৎসার জন্য যথাযথ ব্যবস্থা প্রধানমন্ত্রীর নির্দেশে আমরা গ্রহণ করেছি। এদেশে করোনাভাইরাসে আক্রান্ত কোনো রোগী এখনও পাওয়া যায়নি।

“খুব দৃঢ়তার সাথে বলতে চাচ্ছি, এই বিষয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই এবং আমাদের চিকিৎসার সকল ব্যবস্থা নেওয়া আছে।”

চীন থেকে ২৫টির বেশি দেশে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে। বাংলাদেশে এখনও কেউ আক্রান্ত না হলেও সিঙ্গাপুরে দুই বাংলাদেশির মধ্যে এই ভাইরাস সংক্রমণ ঘটেছে।

জাহিদ মালেক বলেন, “সিঙ্গাপুরে তাদের চিকিৎসা ব্যবস্থা নেওয়া হয়েছে এবং আমরা দোয়া করি যাতে তারা দ্রুত সুস্থ হন। আমাদের অনেক লোক সিঙ্গাপুরে বসবাস করে, তারা যাতে সাবধানে থাকে, তারা যেন আরও সতর্ক হয়।”

করোনাভাইরাস প্রতিরোধে ইতোমধ্যে বিমানবন্দরগুলোতে সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, “নির্দেশ দেওয়া রয়েছে, চীন থেকে আসলে যেরকম নজরদারি দেওয়া হয়ে থাকে, সিঙ্গাপুর থেকে আসলেও যাতে সে রকম নজরদারি দেওয়া হয়।”

দেশে প্রস্তুতির বিষয়ে তিনি বলেন, ঢাকায় তিনটি হাসপাতালে আইসোলেটেড ওয়ার্ড প্রস্তুত করা হয়েছে, চিকিৎসক, নার্সদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে।
ঢাকার উত্তরার কুয়েত মৈত্রী সরকারি হাসপাতালে ২০ শয্যার একটি নিবিড় পরিচর্যা কেন্দ্র বা আইসিইউ ইউনিট প্রস্তুত করা হয়েছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

তিনি বলেন, “পুরো কুয়েত মৈত্রী হাসপাতাল প্রস্তুত করা হয়েছে। অন্যসব হাসপাতালে চিকিৎসা দেওয়া হবে। কিন্তু ডেডিকেট করা হয়েছে কুয়েত মৈত্রী হাসপাতাল।”