আগুনে পোড়া বস্তির বাসিন্দাদের পাশে আতিক

অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত রাজধানীর বনানীর গোডাউন বস্তির বাসিন্দাদের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের নবনির্বাচিত মেয়র মো. আতিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2020, 06:25 PM
Updated : 8 Feb 2020, 06:25 PM

শনিবার ভোররাতে বনানী-মহাখালী লেক পাড়ের বস্তিতে এই অগ্নিকাণ্ড ঘটে। ফায়ার সার্ভিসের ২২টি ইউনিট ২ ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। ততোক্ষণে পুড়ে যায় অনেকের ঘর-বাড়ি, সহায়-সম্বল।

দুপুরে পোড়া বস্তি ঘুরে দেখে আতিকুল ইসলাম জানান, অগ্নিকাণ্ডে মোট ৪০০ পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ সময় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের হাতে ত্রাণ সামগ্রী তুলে দেন তিনি। ক্ষতিগ্রস্ত প্রতিটি পরিবারের জন্য নগদ দুই হাজার টাকা, ৩০ কেজি চাল এবং নিত্যপ্রয়োজনীয় জিনিস দেওয়া হয়।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, ঢাকা জেলা প্রশাসন এবং বেসরকারি সংস্থা ক্ষতিগ্রস্তদের সাহায্যে এগিয়ে এসেছে বলে জানান আতিকুল ইসলাম।

নবনির্বাচিত এই মেয়র বলেন, ঢাকার বস্তিবাসীদের জীবনমান উন্নয়নে একটি স্থায়ী সমাধানের চেষ্টা করছেন তিনি। এ বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়েছেন।

“আমরা উন্নত বিশ্বে দেখেছি ছিন্নমূল মানুষের জন্য ভবন করে দেওয়া হয়েছে। আমরাও এ ধরনের চিন্তা করছি। আমরা কার্ড সিস্টেম করব। তারা এখানে বিভিন্ন মেয়াদে থাকতে পারবেন।”

আতিক বলেন, “এটা অত্যন্ত গুরুত্বপূর্ণ নির্দেশনা। কারণ বস্তিবাসীরা ঢাকার অবিচ্ছেদ্য অংশ। তারা কীভাবে থাকতে পারেন সেটাও আমাদের বিবেচনায় নিতে হবে।”

এ সময় স্থানীয় সংসদ সদস্য আকবর হোসেন খান পাঠান ফারুক, ১৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মফিজুর রহমান, ২০ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মো. নাছির, সংরক্ষিত নারী কাউন্সিলর আমেনা বেগম রানু উপস্থিত ছিলেন।