প্রবাসীদের প্রতি দেশের উন্নয়নের তথ্য তুলে ধরার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

বাংলাদেশের উন্নয়নের চিত্র বিদেশে তুলে ধরার মাধ্যমে দেশের সুনাম বাড়ানোর জন্য প্রবাসীদের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Feb 2020, 06:02 PM
Updated : 8 Feb 2020, 06:02 PM

শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ‘সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশি’ আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, “আমাদের দেশের উন্নয়নের কথা দেশের বাইরেও জানাতে হবে। আমরা যে উন্নয়ন করছি তা যদি আপনারা তুলে না ধরেন তাহলে বহির্বিশ্ব তা জানবে কীভাবে? উন্নয়নের খবরগুলো জানাতে হবে আপনাদেরই। আমাদের দারিদ্র্যসীমা এখন ২০.৫%, যা অর্ধেকে নেমে এসেছে। এ খবরগুলো আপনারা জানাতে পারেন।”

পাসপোর্ট দেওয়ার ক্ষেত্রে বিলম্ব নিয়ে মন্ত্রী বলেন, “প্রবাসীদের পাসপোর্ট পেতে দেরি হয়, এ নিয়ে অভিযোগ রয়েছে। তবে পাসপোর্ট কোনো মিশনই ইস্যু করে না। পাসপোর্ট দেয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়। আমরা শুধু বায়োমেট্রিক ডেটাগুলো কালেক্ট করি। আমি জানি না কেন পাসপোর্ট পেতে এত সময় লাগে, এটা আমারও প্রশ্ন।”

প্রবাসীদের রেমিটেন্স পাঠানোর বিষয়টি তুলে ধরে মোমেন বলেন, “প্রবাসীরা প্রথম থেকেই দেশের জন্য একটা বড় সাপোর্ট। তারা রেমিটেন্স পাঠিয়ে দেশের অর্থনীতিতে অবদান রাখছে। এক সময় এ রেমিটেন্স ১০০ বিলিয়নে উন্নীত হবে বলে আমি আশা করছি।”

‘সীমানা ছাড়িয়ে বাংলাদেশের ব্র্যান্ডিং: অগ্রভাগে প্রবাসী ও শান্তিরক্ষীরা’ শীর্ষক অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের সদ্য বিদায়ী চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, “দেশের সুনাম যেন কোনোভাবেই নষ্ট না হয় সেটা প্রবাসীদের মনে রাখতে হবে। দেশের সুনাম রক্ষার দায়িত্ব সবার। বিভিন্ন দেশে লোক পাঠানোর ক্ষেত্রে দালাল রয়েছে, এসব দালালদের খুঁজে বের করে শাস্তির আওতায় আনতে হবে।”

অনুষ্ঠানে প্রবাসীদের জন্য বিশেষ অবদান রাখায় বিভিন্ন প্রতিষ্ঠান ও ব্যক্তিকে পুরস্কৃত করা হয়।

‘সেন্টার ফর নন রেসিডেন্ট বাংলাদেশি’র চেয়ারপারসন এম এস শেকিল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মশিউর রহমান, ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত নাওকি ইতো, নির্বাচন কমিশন সচিবালয়ের আইডিইএ প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম প্রমুখ।