ভোটের আগে গ্রেপ্তারের ভীতি ছড়াতে চাই না: ডিএমপি কমিশনার

সিটি নির্বাচনকে কেন্দ্র করে রাজধানীতে বহিরাগতদের উপর নজরদারি রাখলেও গ্রেপ্তারের আতঙ্ক ছড়াতে চান না বলে জানিয়েছেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2020, 12:51 PM
Updated : 30 Jan 2020, 04:05 PM

অন্যদিকে ভোটার ছাড়া ভোটকেন্দ্রে অন্য কেউ ভিড় করলে গ্রেপ্তারের হুঁশিয়ারি দিয়েছেন র‌্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

আগামী ১ ফেব্রুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন নির্বিঘ্ন করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে র‌্যাব ও পুলিশ জানিয়েছে।

ভোটের দুদিন আগে বৃহস্পতিবার বিকালে সোহরাওয়ার্দী উদ্যানে একুশের বই মেলার প্রস্তুতি দেখতে গেলে ঢাকার পুলিশ কমিশনার শফিকুলকে গ্রেপ্তার অভিযান নিয়ে প্রশ্ন করেন সাংবাদিকরা।

বুধবার রাতে বিভিন্ন স্থানে বিএনপির প্রার্থী ও নেতা-কর্মীদের ধরতে অভিযান চালানো হয় বলে দলটি অভিযোগ করেছে। এছাড়া ঢাকার বাইরে থেকে আসা মানুষও রয়েছেন শঙ্কায়। দুই প্রধান রাজনৈতিক দলই পরস্পরের বিরুদ্ধে বহিরাগত আনার অভিযোগ তুলেছে।

ডিএমপি কমিশনার শফিকুল বলেন, “বাহির থেকে যে মানুষ নির্বাচনের প্রচার-প্রচারণা চালানো এবং নানাবিধ কাজের জন্য এসেছে, এটা অস্বীকার করার উপায় নেই।

“আমরা এসব লোকজন সম্পর্কে খোঁজ-খবর নিচ্ছি এবং কোন এলাকা থেকে এসেছে, তাদের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ডের কোনো অভিযোগ আছে কি না, কোনো মামলা আছে কি না, তা পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হচ্ছে।”

“গোয়েন্দা সংস্থাগুলো কাজ করছে। সুনির্দিষ্ট তথ্য সংগ্রহ করতে পারলে সে সমস্ত জায়গায় অভিযান করব। কারণ গণ কোনো অভিযান করে মানুষের মনে ভীতি ছড়াতে চাই না," বলেন তিনি।

গত রাতে বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে গ্রেপ্তারের বিষয়ে জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, এ ধরনের কোনো নির্দেশনা দেওয়া হয়নি।”

র‌্যাবের মহাপরিচালক বেনজীর কারওয়ান বাজারের মিডিয়া সেন্টারে এক সংবাদ সম্মেলনে বলেন, নির্বাচনের দিন এবং নির্বাচনের আগের দিন ঢাকা শহর শুধু ভোটারদের জন্যই।

“যারা প্রার্থীদের নির্বাচনী প্রচারণার কাজে সহযোগিতা করতে গ্রামের বাড়ি থেকে এসেছেন, তাদের আর ঢাকায় থাকার প্রয়োজন নেই।”

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটগ্রহণ সামনে রেখে বৃহস্পতিবার কারওয়ানবাজারের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে র‍্যাবের মহাপরিচালক বেনজীর আহমেদ।

 

এই দুদিন ঢাকাবাসীকে পরিচয়পত্র বহনের পরামর্শ দিয়ে তিনি বলেন, “আমরা চাই, জরুরি বিষয় ছাড়া ঢাকাবাসিই শুধু ভোটকেন্দ্রে যাবেন এবং তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করবেন।

“ভোটকেন্দ্রের আশপাশে অবাঞ্ছিত কেউ যেন না থাকে। নিয়ম বহির্ভূত কাজ যেই করবে, তাকে আইনের আওতায় আনা হবে।”

ঘটে যাওয়া নির্বাচনী সংঘাতের বিষয়ে বেনজীর বলেন, “পূর্বের কিছু নির্বাচনের তুলনায় এটা সামান্য, তবে আমরা এসব বিষয়ে নজরদারির মধ্যে রেখেছি।”

ঢাকাবাসীর প্রতি আহ্বান রেখে তিনি বলেন, “আমাদের প্রত্যাশা, বিশেষ করে ওয়ার্ড কাউন্সিলরের বিষয়ে নগরবাসী খেয়াল রাখবেন, যাতে ছিনতাইকারী, ম্যানহোলের ঢাকনা চোর শ্রেণিরা নির্বাচিত হয়ে না আসতে পারে।”

নির্বাচনে সব ঝুঁকির বিষয় মাথায় রেখেই নিরাপত্তা ব্যবস্থা সাজানো হয়েছে বলে জানান র‌্যাব প্রধান।

তিনি বলেন, ডগ স্কোয়াড, বোম ডিসপোজাল ইউনিট, হেলিকপ্টার সার্বক্ষণিকভাবে মোতায়েন থাকবে। প্রয়োজন হলে চলাফেরা করা নাগরিকদের মেটাল ডিটেক্টর দিয়ে পরীক্ষা করা হবে।

গুজব যেন কেউ ছড়াতে না পারে, সেজন্য সোশাল মিডিয়ায় নজরদারি চালানো হচ্ছে বলেও জানান বেনজীর।

তিনি বলেন, “আমরা চাই, একটি অবাধ সুষ্ঠু এবং শান্তিপূর্ণ নির্বাচন উপহার দিতে। সেজন্য র‌্যাবের পক্ষ থেকে যা যা করণীয়, তা করা হচ্ছে।”

বইমেলায় ৪ স্তরের নিরাপত্তা

অমর একুশের বইমেলায়  চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে বলে জানান ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম।

ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে বৃহস্পতিবার বইমেলার নিরাপত্তা প্রস্তুতি ঘুরে দেখেন ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম। ছবি: আসিফ মাহমুদ অভি

পাশাপাশি মেলাসহ আশপাশের সড়কে ক্লোজ সার্কিট ক্যামেরা বসানো হয়েছে বলেও জানান তিনি।

টিএসসি ও দোয়েল চত্বর দিয়ে মেলায় প্রবেশ করা যাবে। আর্চওয়ে, মেটাল ডিডেক্টরের মাধ্যমে তল্লাশি করা হবে। ডিএমপি ও সিটি এসবির সদস্যরা সাদা পোশাকে মেলা ও আশপাশে অবস্থান করবেন ।

সাম্প্রদায়িক উস্কানি কিংবা ধর্ম অবমাননাকর বইয়ের বিষয়ে পুলিশের ভূমিকা জানতে চাইলে শফিকুল বলেন, “এটি অনেক কঠিন কাজ। আমরা বাংলাএকাডেমিবে অনুরোধ করেছি, এসব বই প্রকাশে যেন সতর্ক থাকে।”

এপ্রসঙ্গে তিনি বলেন, “প্রতিটা বই বাংলা একাডেমি অথবা পুলিশ পড়ে দিতে পারলে ভালো হত। তবে সে সুযোগ নেই। আমরা চাই না বই পড়ে মানুষের মনে কিংবা ধর্মীয় অনুভূতিতে আঘাত হোক।”

মেট্রোরেলের কাজ চলায় মেলায় আগতদের চলাফেরায় ‘একটু কষ্ট হবে’ জানিয়ে তা স্বীকার করে নেওয়ার অনুরোধ করেন ডিএমপি কমিশনার।

ধুলোর দূষণের কারণে স্বাস্থ্যগত ঝুঁকি এড়াতে  মেলায় আগতদের মাস্ক পরার আহ্বান জানান তিনি।