নবীনদের ইতিহাস শোনান, মুক্তিযোদ্ধাদের উদ্দেশে শেখ হাসিনা

মুজিব বর্ষে শিশু-কিশোর ও যুবকদের মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে মুক্তিযোদ্ধাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 04:52 PM
Updated : 29 Jan 2020, 04:52 PM

বুধবার সংসদে প্রশ্নোত্তর পর্বে এই আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, “আমাদের বর্তমান যুগে যে যুবসমাজ..আমি মুক্তিযোদ্ধাদের বলব যে বর্তমান যুগের শিশু কিশোর যুবকদেরকে মুজিব বর্ষ উপলক্ষে যে যেখানে আছেন তারা মুক্তিযুদ্ধের ইতিহাস শোনান, কাহিনী শোনান যেভাবে তারা যুদ্ধ করেছেন সেই যুদ্ধের গল্প তাদের কাছে বলুন।

“তারাও যেন একটা দৃঢ়চেতা মনোবল নিয়ে সুন্দরভাবে গড়ে উঠতে পারে। দেশকে ভালবাসতে পারে। কাজেই সে ভাবে যেন আমাদের মুক্তিযোদ্ধারা উদ্যোগ নেন আমি সেই অনুরোধটা জানাই।”

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী মুজিববর্ষ হিসেবে ঘোষণা করেছে সরকার। আগামী ১৭ মার্চ থেকে শুরু হয়ে বছরব্যাপী নানা আয়োজনে বছরটি উদযাপন হবে।

১৯৯৬ সালে সরকার গঠনের পর অনেক মুক্তিযোদ্ধাকে সনদ দেওয়ার কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, “আমি প্রায় ৭০ হাজারের মতো সার্টিফিকেট সই করে সব মুক্তিযোদ্ধাদের হাতে তুলে দিয়েছিলাম। দুর্ভাগ্য হলো যে পরবর্তীতে যখন বিএনপি ক্ষমতায় আসে সেগুলো বাতিল ঘোষণা করে দেয়।”

মুক্তিযোদ্ধাদের স্বীকৃতি হিসেবে বিভিন্ন সম্মাননা দেওয়ার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

তিনি বলেন, “৭৫ এর পর যখন জাতির পিতাকে হত্যা করা হল, তারপর এমন একটা সময় ছিল, যখন কেউ নিজেকে মুক্তিযোদ্ধা হিসেবে পরিচয় দিতেই ভীতসন্ত্রস্ত ছিল। এখন আর সেটা নাই। এখন গর্ব করে সবাই বলতে পারে যে হ্যাঁ আমরা মুক্তিযোদ্ধা। সেই সময় তরুণ সমাজ জাতির পিতার ডাকে সাড়া দিয়ে অস্ত্র তুলে নিয়ে দেশ স্বাধীন করেছে। কাজেই তাদের কে যথাযথ সম্মান আমরা ফিরিয়ে দিয়েছি।”