সাবেক আমলাদের ‘থিংক ট্যাংক’ কমিটির আবির্ভাব

সরকারের অবসরপ্রাপ্ত সচিবরা মিলে একটি ‘থিংক ট্যাংক’ কমিটি গঠন করেছেন; তারা বলছেন, দীর্ঘ দিনের কর্ম অভিজ্ঞতা ও জ্ঞান সমাজের কাজে লাগানোই এর উদ্দেশ্য।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Jan 2020, 04:18 PM
Updated : 29 Jan 2020, 04:26 PM

সাবেক সচিব শৈলেন্দ্রনাথ মজুমদারের সভাপতিত্বে সোমবার রাজধানীর শিল্পকলা একাডেমিতে ৪২ জন সাবেক সচিবের উপস্থিতিতে এক পুনর্মিলনী অনুষ্ঠানে এ কমিটি ঘোষণা করা হয়।

সাবেক সচিব নজরুল ইসলামকে আহ্বায়ক করে ১৫ সদস্যের এ কমিটিতে সদস্য সচিব করা হয়েছে আরেক সাবেক সচিব হেদায়েতুল্লাহ আল মামুনকে।

এছাড়া পূর্ণাঙ্গ কমিটি গঠন এবং সংগঠনের গঠনতন্ত্র তৈরি করতে প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবুল কালাম আজাদকে প্রধান করে পাঁচ সদস্যের আরেকটি কমিটি গঠন করা হয়েছে।

হেদায়েতুল্লাহ আল মামুন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “যারা অতীতে কোটি টাকা খরচ করে দেশ-বিদেশ থেকে বিভিন্ন প্রশিক্ষণ নিয়েছেন, সেই সময় সরকারের বিভিন্ন দায়িত্বও পালন করেছেন, এখন যেহেতু তারা অবসরে, তাই অরাজনৈতিক, সেবা ও গবেষণাধর্মী কাজ করার চিন্তা থেকে এই উদ্যোগ নেওয়া হয়েছে।”

তিনি বলেন, এ সংগঠন বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর সভা-সেমিনার ও গবেষণা করবে, সময়ে সময়ে প্রকাশনাও বের করবে।

“যেমন আমি অর্থ সচিব, বাণিজ্য সচিবের দায়িত্ব পালন করেছি। সেইভাবে যে যে দায়িত্ব পালন করেছেন সেই জায়গা থেকে একটা কিছু করার জন্য এই প্রচেষ্টা।”

গঠনতন্ত্র চূড়ান্ত হলে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে একটি সাধারণ সভার মাধ্যমে পূর্ণাঙ্গ কমিটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে বলে জানান তিনি।

অন্যদের মধ্যে সাবেক আমলা খন্দকার শওকত হোসেন, ব্যারিস্টার এম এ করিম, আতাহারুল ইসলাম, মাহবুব হাসান, ইব্রাহিম হোসেন খান, কাজী আমিন, নজরুল ইসলাম খান উপস্থিত ছিলেন ওই সভায়। তারা সবাই ৭৩ থেকে ৮৪ তম বিসিএস ব্যাচের কর্মকর্তা।