ঢাবির হলে ৪ শিক্ষার্থী নির্যাতনের বিচারসহ ৪ দফা দাবিতে বিক্ষোভ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শহীদ সার্জেন্ট জহুরুল হক হলে চার শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় জড়িতদের অবিলম্বে স্থায়ীভাবে বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তিসহ চার দফা দাবিতে বিক্ষোভ মিছিল করেছে 'সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্য'।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Jan 2020, 06:06 PM
Updated : 23 Jan 2020, 06:06 PM

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্য থেকে বিক্ষোভ মিছিল বের করে সন্ত্রাসবিরোধী ছাত্র ঐক্যের নেতা-কর্মীরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ঘুরে অপরাজেয় বাংলায় গিয়ে শেষ হয়।

মিছিলের আগে সমাবেশে বক্তারা চার দফা দাবি তুলে ধরেন। এর মধ্যে রয়েছে, ডাকসু ভবনে হামলাসহ জহুরুল হক হলে চার শিক্ষার্থীকে নির্যাতনের ঘটনায় জড়িতদের অবিলম্বে স্থায়ীভাবে বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর গোলাম রব্বানীর পদত্যাগ, বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোতে বহিরাগত ও অছাত্রদের বিতাড়ন করে প্রথম বর্ষ থেকে বৈধভাবে শিক্ষার্থীদের সিট বরাদ্দ ও সকলের জন্য গণতান্ত্রিক ও নিরাপদ ক্যাম্পাস নিশ্চিত করা।

সমাবেশে ডাকসুর ভিপি নুরুল হক নুর বলেন, “আমরা ক্যাম্পাসে যে মুক্ত চিন্তা ও জ্ঞানচর্চার স্বপ্ন দেখি, ছাত্রলীগে সেখানে প্রধান অন্তরায়। ছাত্রলীগ শিক্ষাঙ্গনগুলোতে সন্ত্রাসের রাজত্ব কায়েম করছে। স্বৈরাচারী সরকারের ক্ষমতাকে টিকেয়ে রাখতে শিক্ষার্থীদের আন্দোলনকে দমন করছে, সরকারের একটি পেটোয়া বাহিনীতে পরিণত হয়েছে।

“তাই এই সন্ত্রাসীদের হাত থেকে শিক্ষার্থীদের জন্য নিরাপদ ক্যাম্পাস গড়তে আমাদের আন্দোলন চালিয়ে যেতে হবে। সন্ত্রাসের বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলতে হবে।”

শহীদ সার্জেন্ট জহুরুল হক হলের চার ছাত্রকে ছাত্রলীগের নির্যাতনের ঘটনার বিচার দাবিতে বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মানববন্ধন করেন ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগের শিক্ষার্থীরা।

মিছিলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ডাকসুর সমাজসেবা সম্পাদক আখতার হোসেন, প্রগতিশীল ছাত্র জোটের সমন্বয় আল কাদেরি জয়, ছাত্র ইউনিয়নের সভাপতি মেহেদী হাসান নোবেল, বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, ছাত্র ফেডারেশনের ঢাকা বিশ্ববিদ্যালয় সভাপতি আবু রায়হানসহ শতাধিক নেতা-কর্মী।

অন্যদিকে বৃহস্পতিবার সকাল ১১টায় রাজু ভাস্কর্যে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা অনুষদের শিক্ষার্থীরা। হামলার শিকার মুকীম চৌধুরী ওই অনুষদের  ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি ম্যানেজমেন্টের শিক্ষার্থী।

এসময় বিভাগের শিক্ষার্থীরা নিজ বিভাগের ছাত্র মুকীম চৌধুরীসহ চার শিক্ষার্থীকে নির্যাতনকারী ছাত্রলীগ নেতাদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ীভাবে বহিষ্কার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। এ ঘটনার সুষ্ঠু বিচার না হওয়া পর্যন্ত তারা তাদের আন্দোলন চালিয়ে যাবেন বলে ঘোষণা দিয়েছেন।

এছাড়াও আগামী রোববার এই ঘটনার বিচারের দাবিতে বিশ্ববিদ্যায় উপাচার্য বরাবর স্মারকলিপি দেবেন বলেও জানিয়েছেন শিক্ষার্থীরা।