এস কে সিনহাকে হাজির হতে বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ

জালিয়াতির মাধ্যমে ফারমার্স ব্যাংক থেকে চার কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাতের মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ (এসকে সিনহা) ১১ আসামিকে হাজির হতে বিজ্ঞপ্তি প্রকাশের নির্দেশ দিয়েছে আদালত।

আদালত প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 Jan 2020, 01:45 PM
Updated : 22 Jan 2020, 01:45 PM

আসামিদের গ্রেপ্তারি পরোয়ানা তামিলের বিষয়ে প্রতিবেদন না আসায় বুধবার ঢাকার মহানগর জ্যেষ্ঠ বিশেষ জজ কে এম ইমরুল কায়েশ বিজ্ঞপ্তি প্রকাশের আদেশ দিয়ে এ বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য আগামী ২০ ফেব্রুয়ারি দিন ঠিক করেন।

দুদকের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন, ১৯৫৮ সালের ক্রিমিনাল অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট অনুযায়ী রাষ্ট্র গেজেট করবে, একই সঙ্গে ফৌজদারি কার্যবিধির ৩৩৯ ধারা অনুযায়ী সে গেজেট বিজ্ঞপ্তি পত্রিকায় প্রকাশ করা হবে।

এ আদালতের পেশকার ফয়েজ আহমেদ জানান, গত ৫ জানুয়ারি পলাতক ১১ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছিল আদালত।

“কিন্তু সেই পরোয়ানা তামিলের বিষয়ে কোনো প্রতিবেদন না আসায় বিজি প্রেসের মাধ্যমে আসামিদের হাজির হতে গেজেট প্রকাশের নির্দেশ দেওয়া হয়।”

এদিকে অন্য মামলায় কারাগারে থাকা ফারমার্স ব্যাংকের নিরীক্ষা কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতি ওরফে বাবুল চিশতিকে এ মামলায় গ্রেপ্তার দেখাতে (শোন অ্যারেস্ট) আবেদন করা হলে সেটি মঞ্জুর করা হয় বলে জানান দুদকের আরেক আইনজীবী মীর আহমেদ আলী সালাম।

গত ৯ ডিসেম্বর ১১ জনের বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশনের (দুদক) অভিযোগপত্র আদালতে দাখিল করা হয়। অভিযোগত্রে বাবুল চিশতী নাম নতুন করে অন্তর্ভুক্ত করা হয়। এছাড়া তদন্তকালে এজাহারনামীয় আসামি ফারমার্স ব্যাংকের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও সাবেক শাখা ব্যবস্থাপক (গুলশান) মো. জিয়া উদ্দিন আহমেদ মারা যাওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

ওই অভিযোগপত্র আমলে নিয়ে গত ৫ জানুয়ারি এস কে সিনহাসহ অন্য আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়। 

মামলার অন্য আসামিরা হলেন- ফারমার্স ব্যাংকের (বর্তমানে পদ্মা ব্যাংক) অডিট কমিটির চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী, সাবেক এমডি এ কে এম শামীম, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, ভাইস প্রেসিডেন্ট মো. লুৎফুল হক, টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান, একই এলাকার নিরঞ্জন চন্দ্র সাহা, রনজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী রায়।