প্রধানমন্ত্রীর সঙ্গে জাপানি রাষ্ট্রদূতের সাক্ষাৎ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে রোহিঙ্গা সঙ্কট সমাধানে জাপানের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতার প্রতিশ্রুতি আবারও দিয়েছেন দেশটির রাষ্ট্রদূত নাওকি ইতো। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2020, 05:44 PM
Updated : 20 Jan 2020, 05:44 PM

শেখ হাসিনার সঙ্গে দেখা করতে সোমবার সন্ধ্যায় জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে যান জাপানের নতুন রাষ্ট্রদূত।

প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের বলেন, “রোহিঙ্গাদের ব্যাপারে জাপান একটা টেকসই সমাধান চায়।  

“সাক্ষাৎ অনুষ্ঠানে নাওকি ইতো বলেছেন, রোহিঙ্গা সমস্যা সমাধানে জাপান বাংলাদেশকে যে কোনো ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।”

মিয়ানমারে নির্যাতনের মুখে পালিয়ে এসে ১১ লাখের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে। তাদের ফেরত পাঠানোর উদ্যোগ কয়েকবার নেওয়া হলেও তা ব্যর্থ হচ্ছে।

রাখাইনে রোহিঙ্গাদের নিরাপত্তার সঙ্গে বসবাসের পরিবেশ এখনও মিয়ানমার সরকার তৈরি করতে পারেনি বলে রোহিঙ্গারা ফিরতে ভরসা পাচ্ছে না। এজন্য মিয়ানমারকে চাপ দিতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়ে আসছে বাংলাদেশ।

বৈঠকে শেখ হাসিনা বলেন, রোহিঙ্গারা বাংলাদেশ দীর্ঘ সময় অবস্থান করলে অসামাজিক কর্মকাণ্ড  বাড়বে। তাদের কারণে সেখানকার স্থানীয় জনগণকে দুর্ভোগ পোহাতে হচ্ছে। ‌

বাংলাদেশের উন্নয়ন সহযোগী দেশ জাপানের রাষ্ট্রদূত ইতো এ দেশের অব্যাহত উন্নয়নের প্রশংসাও করেন।

জাপানের অর্থায়নে বাংলাদেশে যেসব প্রকল্প গ্রহণ করা হয়েছে, তা যেন দ্রুত নির্বিঘ্নে বাস্তবায়ন করা হয়, সেই প্রত্যাশার কথা জানান ইতো।

তিনি জানান, ছোট-বড় মিলিয়ে ৩১০টি জাপানি প্রতিষ্ঠান বাংলাদেশে এখন কাজ করছে।

রাষ্ট্রদূত আরও বলেন, পাশাপাশি জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে বাংলাদেশের সঙ্গে উন্নয়ন অংশীদার হিসেবে সহযোগিতার সম্পর্ক আরও বাড়াতে চায়।

বাংলাদেশে জাপানি বিনিয়োগের জন্য বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিষয়টি উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সেখানে জাপানি উদ্যোক্তারা তাদের প্রয়োজন অনুযায়ী শিল্প-কারখানা স্থাপন করতে পারবে।

শেখ হাসিনা ২০২২ সালে বাংলাদেশের সঙ্গে জাপানের কূটনৈতিক সম্পর্কের সুবর্ণজয়ন্তি পূর্ণ হওয়ার কথা উল্লেখ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জাপানের সঙ্গে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি স্থাপন করেছিলেন উল্লেখ ধরে প্রধানমন্ত্রী স্বাধীনতার পর থেকে জাপানের সঙ্গে বাংলাদেশের দীর্ঘ বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা তুলে ধরার পাশাপাশি বাংলাদেশের উন্নয়নে দেশটির সহায়তার বিষয়টি স্মরণ করেন।

শেখ হাসিনা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের একমাত্র লক্ষ্য ছিল বাংলাদেশের জনগণের স্বাধীনতা নিশ্চিত করে তাদের মৌলিক অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাওয়া।