সংসদ চত্বরে মান্নানকে শেষ বিদায়

সংসদ চত্বর থেকে সহকর্মীরা শেষ বিদায় জানালেন বগুড়া-১ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগ নেতা আব্দুল মান্নানকে।

নিজস্ব প্রতিবেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2020, 07:14 AM
Updated : 20 Jan 2020, 09:25 AM

সোমবার সংসদের দক্ষিণ প্লাজায় অনুষ্ঠিত হয় আব্দুল মান্নানের জানাজা। তার আগে ঢাকা জেলা প্রশাসনের পক্ষ থেকে মুক্তিযোদ্ধা আব্দুল মান্নানের কফিনে রাষ্ট্রীয় সম্মান জানানো হয়।

পরে কফিনে রাষ্ট্রপতির পক্ষে তার সামরিক সচিব ফুল দিয়ে শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এরপর আব্দুল মান্নানের কফিনে শ্রদ্ধাঞ্জলি দেন।

বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকেও দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতাদের নিয়ে প্রয়াতের প্রতি শ্রদ্ধা জানান।

এরপর সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরী, ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী, বিরোধীদলীয় নেতার পক্ষে বিরোধীদলীয় প্রধান হুইপ মশিউর রহমান রাঙ্গাঁ কফিনে শ্রদ্ধা জানান।

পরে জানাজায় অংশ নেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, তথ্যমন্ত্রী হাসান মাহমুদ, কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম, নৌপ্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী,  হুইপ ইকবালুর রহিম, আতিউর রহমান আতিক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, আ স ম ফিরোজ, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাহাউদ্দিন নাসিম, এস এম কামাল হোসেন, বি এম মোজাম্মেল হক, আওয়ামী লীগ ও এর অঙ্গ সংগঠনের কেন্দ্রীয় নেতা, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

মরহুমের সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত পাঠ করেন হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

পরে মরহুমের রুহের মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

হৃদরোগে আক্রান্ত হওয়ার পর বৃহস্পতিবার রাতে ঢাকার ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়েছিল মান্নানকে। অবস্থার অবনতি ঘটলে ওই রাতেই তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়। শনিবার সকালে তার লাইফ সাপোর্ট খুলে নেওয়া হয়।