ভোটের দিন বদলের দাবিতে অনশন চলছে

সরস্বতী পূজার জন্য আগামী ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি কর্পোরেশনের নির্বাচনের তারিখ পরিবর্তনের দাবিতে অনড় অবস্থানে থেকে আমরণ অনশন কমসূচি অব্যাহত রেখেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Jan 2020, 10:53 AM
Updated : 18 Jan 2020, 10:53 AM

রাজু ভাস্কর্যে শনিবার কর্মসূচির তৃতীয় দিনে বেলা ১২টার দিকে অসুস্থ হলে পড়লে মার্কেটিং বিভাগের শিক্ষার্থী অভিদাস প্রীতমকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসার জন্য নেওয়া হয়। দুপুর ৩টা পর্যন্ত অনশনে ১২ জন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাদেরকে সেখানেই স্যালাইন লাগিয়ে রাখা হয়েছে।

স্যালাইন লাগিয়ে অনশনে রয়েছেন জগন্নাথ হল ছাত্র সংসদের ভিপি উৎপল বিশ্বাস, জিএস কাজল দাস, সমাজসেবা সম্পাদক প্রদীপ দাস, বহিরাঙ্গণ ক্রীড়া সম্পাদক অর্ণব হোড়, বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের অপূর্ব চক্রবর্তী, মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী অর্ক সাহা, জগন্নাথ হলের শিক্ষার্থী দীপ্ত সাহা, জয়ন্ত বণিক, সবুজ কুমার, সুকেশ দেবনাথ, ভবতোষ চন্দ্র রায় ও মহসিন হলের শিক্ষার্থী রবিউল ইসলাম রবি।

জগন্নাথ হল সংসদের ভিপি উৎপল বিশ্বাস এর আগে সাংবাদিকদের বলেন, “যারা শুরু থেকে অনশন করে আসছেন, তাদের অধিকাংশ অসুস্থ হয়ে পড়ছেন। হাসপাতালে নিতে চাইলেও তারা দাবি না মানা পর্যন্ত এ স্থান ত্যাগ করতে রাজি নন।”

অনশনে অসুস্থ অর্ণব হোড় বলেন, “নির্বাচন কমিশনের অসাম্প্রদায়িক সিদ্ধান্ত বদলাতে ৩০ তারিখ পর্যন্ত যদি আমাদের এখানে থাকতে হয় তাই থাকব।”

এদিকে শিক্ষার্থীদের অনশন কর্মসূচিতে সকাল থেকেই বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসহ বিভিন্ন ব্যক্তিবর্গ এসে সংহতি প্রকাশ করেছেন।

সংহতি জানাতে আসেন জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক গোবিন্দ মণ্ডল, গণিত বিভাগের শিক্ষক নেপাল চন্দ্র রায়, চারুকলা ইনন্সিটিউটের শিক্ষক ড. মুকুল কুমার বাড়ৈই, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আকম জামাল উদ্দীন প্রমুখ।

শিক্ষার্থীদের সাথে সংহতি জানিয়েছেন বাংলাদেশ হিন্দু-বৌদ্ধ -খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত। এসময় তার সাথে পরিষদের বেশ কয়েকজন প্রতিনিধি উপস্থিত ছিলেন।

রানা দাশগুপ্ত সাংবাদিকদের বলেন, “নির্বাচনের তারিখ পুনর্নিধারণের দাবি নিয়ে নির্বাচন কমিশন একগুয়েমি করছে। সরস্বতী পূজার দিন নির্বাচন হতে পারে না। ইতিমধ্যে আমরা সংবাদ সম্মেলন করে জানিয়ে দিয়েছি, সরস্বতী পূজার দিনে সিটি নির্বাচনের প্রতিবাদে ঢাকাসহ দেশব্যাপী বিক্ষোভ, মানববন্ধন ও গণঅবস্থান কর্মসূচি পালন করব।”

অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে সংহতি জানিয়ে সকাল থেকেই বিভিন্ন হলের শিক্ষার্থীসহ ডাকসু ও ছাত্রলীগের নেতা-কর্মীরা অবস্থান নিয়েছেন।