অসাম্প্রদায়িকতায় শ্রদ্ধা দেখিয়ে ভোটের দিন বদলান: ইসিকে ঢাবি ভিসি

আইনি বাধা না থাকলে ‘অসাম্প্রদায়িক মূল্যবোধের’ প্রতি শ্রদ্ধা দেখিয়ে ঢাকা সিটি কর্পোরেশনের ভোটের দিন পরিবর্তন করতে নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো আখতারুজ্জামান। 

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Jan 2020, 03:04 PM
Updated : 17 Jan 2020, 03:20 PM

৩০ জানুয়ারির ভোটের দিন পরিবর্তনের দাবিতে রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনরত শিক্ষার্থীদের দেখতে গিয়ে শুক্রবার বিকেলে আন্দোলনের সঙ্গে সংহতি প্রকাশ করেন তিনি।

ঢাবি উপাচার্য বলেন, নির্বাচনের তারিখ কোনো অলৌকিক ব্যক্তি, গোষ্ঠী বা প্রতিষ্ঠান থেকে আসেনি, এটি পবিত্র ধর্মগ্রন্থের লিপিবদ্ধ কোনো তারিখও নয়। এটি পুনঃনির্ধারণ করা, পিছিয়ে নেওয়ার বা এগিয়ে আনার এখতিয়ার সব মানদণ্ডে, সব বিবেচনায় নির্বাচন কমিশনের। সুতরাং নির্বাচন কমিশনের উচিত হবে ‘অসাম্প্রদায়িক মূল্যবোধের’ প্রতি শ্রদ্ধা দেখিয়ে এবিষয়ে ‘কোনো সময় নষ্ট না করে’ সিদ্ধান্ত নেওয়া।

“… কোনো আইনি বা আদালতের কোনো ধরনের প্রতিবন্ধকতা না থাকলে বিষয়টি যত দ্রুত সম্ভব বিবেচনা করে আমাদের শিক্ষার্থীরা যে সুন্দর মূল্যবোধের বহিঃপ্রকাশ ঘটিয়েছে তার প্রতি আমরা সকলে যেন শ্রদ্ধাশীল থাকতে পারি।"

জগন্নাথ হলের প্রাধ্যক্ষ অধ্যাপক মিহির লাল সাহা, সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আকম জামাল উদ্দীন, ডাকসুর জিএস গোলাম রাব্বানী, এজিএস সাদ্দাম হোসেন, সাহিত্য সম্পাদক মাজহারুল কবির শয়ন এসময় সেখানে ছিলেন।

আখতারুজ্জামান বলেন, ভোটের দিন হিসেবে ৩০ জানুয়ারি ঠিক করার আগে নির্বাচন কমিশনের ‘গভীরভাবে ভাবা’ উচিত ছিল যে এটা কোনো মূল্যবোধ বা কোনো চেতনাপরিপন্থী হয় কিনা। কারণ সরস্বতী পূজা এমন ‘ধর্মীয় সাংস্কৃতিক মূল্যবোধ’ যার অসাম্প্রদায়িক আবেদন আছে। আবহমান কাল থেকেই এটি ‘বাঙালির ধমীয় সংস্কৃতির শক্তিশালী মূল্যবোধ‘।

শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে তিনি বলেন, শিক্ষার্থীদের এই আন্দোলনে বিভিন্ন ধর্মের মানুষ আছে। এটি একেবারেই অসাম্প্রদায়িক একটা জায়গা।

“সেই জায়গাটিকে সমুন্নত রেখে তার একটি মূল্যবোধ ধারণ করে শিক্ষার্থীরা আজকের এই শক্ত বার্তাটি নিবাচন কমিশনকে দিতে চাচ্ছে অহিংস আন্দোলনের মাধ্যমে।”

২৯ ও ৩০ জানুয়ারি হিন্দু ধর্মাবলম্বীদের অন্যতম বড় উৎসব সরস্বতী পূজা। এর মধ্যে ৩০ জানুয়ারি ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনের ভোটের দিন ঠিক করেছে নির্বাচন কমিশন।

ভোটের তারিখ পরিবর্তনের জন্য এক আইনজীবীর করা রিট আবেদন হাই কোর্টে খারিজ হয়ে গেলেও তিনি আপিল বিভাগে আবেদন করেছেন। ভোটের তারিখ পরিবর্তনের দাবিতে আন্দোলনে নেমেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাসহ কয়েকটি সংগঠন।

বৃহস্পতিবার দুপুর থেকে রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনে বসেছে বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী, রাতে সেখানেই তাবু টাঙিয়ে ছিলেন তারা। শুক্রবার বিকাল পর্যন্ত জগন্নাথ নয় জন অসুস্থ হয়ে পড়েছেন।

এদের মধ্যে মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অর্ক সাহা এবং থিয়েটার অ্যান্ড পারফরমেন্স বিভাগের অপুর্ব চক্রবর্তীকে বেলা ১২টার দিকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয়।

বাকিদের রাজু ভাস্কর্যের পাদদেশে অনশনস্থলেই স্যালাইন লাগিয়ে রাখা হয়েছে।