ঢাকা মেডিকেলের ৩০ লাখ টাকা আত্মসাতে রেকর্ড কিপার: দুদক

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের টিকেট বিক্রি ও রোগী ভর্তির ৩০ লাখ ৫০ হাজার টাকা আত্মসাতের মামলায় হাসপাতালের এক রেকর্ড কিপারের বিরুদ্ধে অভিযোগপত্র অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 03:58 PM
Updated : 16 Jan 2020, 03:58 PM

সংশ্লিষ্ট রেকর্ডপত্র নষ্ট করে এসব অর্থ আত্মসাতের অভিযোগে বৃহস্পতিবার হাসপাতালের সাময়িক বরখাস্ত রেকর্ড কিপার ও টিকেট কাউন্টারের ইনচার্জ মো. আজিজুল হক ভুইয়ার বিরুদ্ধে এ অভিযোগপত্র অনুমোদন দেওয়া হয় বলে দুদকের পরিচালক মীর মো. জয়নুল আবেদীন শিবলী জানিয়েছেন।

তিনি বলেন, “শিগগিরই এ অভিযোগপত্র আদালতে জমা দেওয়া হবে।”

আজিজুল হক কিশোরগঞ্জের কটিয়াদি উপজেলার গোচিহাটার বালিরারপাড় গ্রামের মো. পারসু ভূইয়ার ছেলে।

তার বিরুদ্ধে তদন্ত প্রতিবেদনে বলা হয়, তিনি ২০০৯ সালের অগাস্ট থেকে ২০১৩ সালের ২২ জানুয়ারি পর্যন্ত ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের জরুরি বিভাগে টিকেট কাউন্টারের দায়িত্ব পালন করেন। ওই সময়ের মধ্যে টিকেট বিক্রির ১৫ লাখ ৫৯ হাজার ৬৫৫ টাকা এবং রোগী ভর্তির ১৪ লাখ ৯০ হাজার ৯৬৪ টাকা হাসপাতালের সংশ্লিষ্ট ব্যাংক হিসাবে জমা না করে রেজিস্টারসহ অন্যান্য রেকর্ডপত্র বিনষ্ট করে আত্মসাৎ করেন।

ওই সব অভিযোগে আজিজুল হক ভূইয়ার বিরুদ্ধে ২০১৮ সালের ৪ অক্টোবর শাহবাগ থানায় মামলা করে দুদক। মামলায় তার বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/২০১ ধারা এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ আনা হয়।

পরে দুদকের উপ-সহকারী পরিচালক মো. নূরুল ইসলাম মামলাটি তদন্ত করে সম্প্রতি প্রতিবেদন জমা দিলে দুদক তা অনুমোদন করে।

৭২ কোটি আত্মসাতে ব্যাংকারসহ দুইজনের বিরুদ্ধে অভিযোগপত্র

অন্যদিকে অস্ট্রেলিয়া থেকে ২০ হাজার মেট্রিক টন গম আমদানির করে এলসির শর্ত ভঙ্গ করে খোলা বাজারে বিক্রি করে যমুনা ব্যাংকের প্রায় ৭২ কোটি টাকা আত্মসাতের অভিযোগে ব্যাংকটির এক কর্মকর্তাসহ দুইজনের বিরুদ্ধে মামলার অভিযোগপত্র অনুমোদন করেছে দুদক।

বৃহস্পতিবার কমিশন থেকে এ অভিযোগপত্র অনুমোদন দেওয়া হয় জানিয়ে দুদকের পরিচালক জয়নুল আবেদীন শিবলী বলেন, শিগগিরই এ অভিযোগপত্র সংশ্লিষ্ট আদালতে দাখিল করা হবে।

আসামিরা হলেন- যমুনা ব্যাংক লিমিটেডের চট্টগ্রামের খাতুনগঞ্জ শাখার সাবেক ব্যবস্থাপক ও সহ-সভাপতি মনজুরুল আহসান চৌধুরী এবং মেসার্স ছিদ্দিক ট্রেডার্সের মালিক ও সাঈদ ফুড লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবু সাঈদ চৌধুরী।

তদন্তে বলা হয়, যমুনা ব্যাংকের খাতুনগঞ্জ শাখা থেকে এলসি খুলে আবু সাঈদ চৌধুরী অস্ট্রেলিয়া থেকে ২০ হাজার মেট্রিক টন গম আমদানি করে স্থানীয় বাজারে বিক্রি করেন। পরে সাঈদ ব্যাংকটির ব্যবস্থাপক মনজুরুলের সাথে পরস্পর যোগসাজশে ৭১ কোটি ৯২ লাখ ৩ হাজার ১১৬ টাকা আত্মসাৎ করেন।

এর আগে গত বছরের ৩০ জুলাই তাদের বিরুদ্ধে চট্টগ্রামের কোতয়ালি থানায় মামলা করে দুদক। পরে দুদকের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক মামলার তদন্ত করেন।