রেজিস্ট্রেশন কমপ্লেক্সে চুরি

রাজধানীর তেজগাঁওয়ে রেজিস্ট্রেশন কমপ্লেক্সে চুরির ঘটনা ঘটেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Jan 2020, 09:02 AM
Updated : 16 Jan 2020, 09:02 AM

পুলিশ জানিয়েছে, বুধবার রাতে কোনো এক সময় ওই কমপ্লেক্সের ভেতরে জেলা রেজিস্ট্রারের কার্যালয় এবং বাড্ডা ও উত্তরার সাব রেজিস্ট্রার অফিসে ঢুকে আলমারি ভেঙে তছনছ করা হয়েছে। মূল্যবান দলিলপত্রের সঙ্গে সিসি ক্যামেরা ও কম্পিউটারের হার্ডডিস্কও খুলে নিয়ে গেছে চোরেরা।

এসব অফিসে রাজধানীর বিভিন্ন এলাকার জমির দলিল রেজিস্ট্রেশন ও সংরক্ষণ করা হয়। বৃহস্পতিবার সকালে অফিসে ঢুকে চুরির ঘটনা জানতে পারেন কর্মচারীরা।

জেলা রেজিস্ট্রার সাবেকুন নাহার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সকালে কর্মচারীরা এসে ভবনের পেছন দিকের জানালার গ্রিল ভাঙা এবং কক্ষ তছনছ অবস্থায় পায়। ঠিক কী কী চুরি হয়েছে তার পুরো হিসাব এখনও করা যায়নি। আমরা বিষয়টি অনুসন্ধান করে দেখছি।”

শিল্পাঞ্চল থানার ওসি আলী হোসেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, খবর পেয়ে সিআইডির ক্রাইম সিন ইউনিট ঘটনাস্থল থেকে কিছু নমুনা সংগ্রহ করেছে। বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করা হচ্ছে।

নিবন্ধন বিভাগের যাত্রা শুরু হয়েছিল ১৭৮১ সালে। ১৭৯৩ সালে ঢাকায় প্রথম রেজিস্ট্রি অফিস স্থাপন করা হয়।

রেজিস্ট্রেশন কমপ্লেক্সে ১৭৯৪ সাল থেকে দলিল সংরক্ষিত আছে। আগেও বিভিন্ন সময়ে রেজিস্ট্রেশন কমপ্লেক্সের মহাফেজখানা থেকে বালাম বই ও দলিল চুরির ঘটনা ঘটেছে।

২০১৬ সালের নভেম্বরে এবং ২০১৮ সালের ফেব্রুয়ারিতে দুই দফা চুরির পর ভবনের বিভিন্ন অংশে ক্লোজড সার্কিট ক্যামেরা বসায় কর্তৃপক্ষ। এবার সেই ক্যামেরা ও হার্ডডিস্কও খোয়া গেল।