সংসদে ‘ক্রসফায়ার’র সমর্থন দেখে টিআইবির উদ্বেগ

ধর্ষণকারীদের ক্রসফায়ারের নামে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের দাবি দেশের আইন সভায় ওঠায় উদ্বেগ জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল টিআইবি।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Jan 2020, 04:58 PM
Updated : 15 Jan 2020, 04:58 PM

সংস্থাটি বুধবার এক বিবৃতিতে বলেছে, “আইনসভায় এ ধরনের বেআইনি ও অযাচিত দাবিকে সংবিধানস্বীকৃত ন্যায়বিচার, মানবাধিকার ও আইনের শাসনের পথে অপ্রতিরোধ্য অন্তরায়কে প্রাতিষ্ঠানিক রূপ দানের প্রয়াস ছাড়া আর কিছুই ভাবা যায় না।”

দেশে ধর্ষণ বেড়ে যাওয়ার প্রেক্ষাপটে মঙ্গলবার সংসদে জাতীয় পার্টির নেতা কাজী ফিরোজ রশীদ ধর্ষণকারীদের ক্রসফায়ারে দেওয়ার দাবি জানান।

এই ধরনের বক্তব্যের নিন্দা জানিয়ে তা অবিলম্বে সংসদের কার্যবিবরণী থেকে বাদ দেওয়ার দাবিও জানিয়েছে টিআইবি।

বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক  ইফতেখারুজ্জামান বলেন, “গণমাধ্যম সূত্রে প্রাপ্ত সংবাদ অনুযায়ী,সম্প্রতি আশংকাজনক হারে বেড়ে চলা ধর্ষণ প্রতিরোধে জাতীয় সংসদে গতকাল এক আলোচনায় সম্মানিত সংসদ সদস্যদের একাংশের হতাশা ও ক্ষোভ প্রকাশের অংশ হিসেবে অপরাধটি দমনে ক্রসফায়ারে হত্যার দাবি তুলে ধরা হয়, যা গভীরভাবে নিন্দনীয় ও উদ্বেগজনক।

“একই আলোচনায় অন্যান্য অপরাধ প্রতিরোধে এই পন্থার ‘কার্যকারিতা’ তুলে ধরে তারা তা এক্ষেত্রেও প্রয়োগের জোর দাবি জানান, যা একদিকে আইন-শৃংখলা বাহিনীর বিরুদ্ধে দীর্ঘদিন যাবৎ উত্থাপিত বিচারবহির্ভুত হত্যার অভিযোগের যথার্থতা প্রমাণ করে।”