রোববার থেকে আরেক দফা শৈত্যপ্রবাহ

ঢাকাসহ সারা দেশে শীতের তীব্রতার মধ্যে রোববার থেকে উত্তর-পশ্চিমাঞ্চলে মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2020, 06:18 PM
Updated : 11 Jan 2020, 06:18 PM

ইতোমধ্যে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, ঈশ্বরদীতে। দেশের বিভিন্ন স্থানে মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা থাকছে। এতে সূর্যের দেখা মিলছে দেরিতে, ফলে শীতও অনুভূত হচ্ছে বেশি।

শনিবার রাজধানীসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে ছিল শীতের তীব্রতা। শৈত্যপ্রবাহ না থাকলেও দিনভর কুয়াশাচ্ছন্ন দিনে শীতের অনুভূতি ছিল বেশ। রাজধানীতে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি সেলসিয়াস, আর সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

জানতে চাইলে আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, “আজ কোথাও শৈত্যপ্রবাহ ছিল না। কিন্তু শীতের অনুভূতি ছিল তেমনই। ঢাকায়ও বেশ শীত। কারণ দিনভর ঘন কুয়াশা, মেঘাচ্ছন্ন আকাশে সূর্যের দেখাও নেই। এমন আবহাওয়ায় মানুষের শীতের ঠাণ্ডা বেশি অনুভূত হয়েছে।”

তিনি জানান, রাতে সামান্য তাপমাত্রা কমে ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে এলেই কিছু এলাকায় এ দফায় ফের শৈত্যপ্রবাহ শুরু হবে রোববার থেকে।

“উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা কমছে। রোববার কোথাও কোথাও শৈত্যপ্রবাহ বয়ে যাবে। এ দফায় কয়েক দিন তা অব্যাহত থাকতে পারে।”

বাংলাদেশে ডিসেম্বর থেকে ফেব্রুয়ারি পর্যন্ত শীত মৌসুম ধরা হয়। তবে জানুয়ারির মাঝামাঝি সময়ে বাংলা পঞ্জিকার মাঘ মাসের শুরুতে বরাবরই শীতের তীব্রতা বাড়ে।

এবারের শীত মৌসুমে ডিসেম্বরের শেষার্ধে দুটি শৈত্যপ্রবাহ বয়ে যায় দেশের বিভিন্ন এলাকায়। জানুয়ারির প্রথম সপ্তাহেও ছিল এক দফা শৈত্যপ্রবাহ। রোববার শৈত্যপ্রবাহ শুরু হলে তা হবে এ মৌসুমের চতুর্থ।

গত ২৯ ডিসেম্বর পঞ্চগড়ের তেঁতুলিয়ায় থার্মোমিটারের পারদ নেমেছিল ৪ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াসে। এ মৌসুমে এটাই দেশের সর্বনিম্ন তাপমাত্রা। আর নতুন বছরের শুরুতে ৭ জানুয়ারি তেঁতুলিয়ায় তাপমাত্রা নামে ৬ ডিগ্রি সেলসিয়াসে।

সর্বনিম্ন তাপমাত্রা ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তাকে তীব্র শৈত্যপ্রবাহ হিসেবে ধরা হয়। আর তাপমাত্রা ৬-৮ ডিগ্রির মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে।