ঢাকা সিটি ভোট: কী আছে কার হলফনামায়

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনের মেয়র, ওয়ার্ড কাউন্সিলর পদের প্রার্থীদের হলফনামার তথ্য প্রকাশ করছে নির্বাচন কমিশন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Jan 2020, 07:18 AM
Updated : 16 Jan 2020, 07:31 AM

নিয়ম অনুযায়ী, শিক্ষাগত যোগ্যতা, বর্তমানে মামলায় অভিযুক্ত কিনা, অতীতের মামলার রেকর্ড, পেশা, আয়ের উৎস, নিজের ও নির্ভরশীলদের সম্পদ-দায়, ঋণ- এই সাতটি তথ্য হলফনামা আকারে মনোনয়নপত্রের সঙ্গে যুক্ত করে দিয়েছেন প্রার্থীরা।

উত্তর ও দক্ষিণে মোট ১৩ জন মেয়র প্রার্থীসহ কাউন্সিলরদের এসব হলফনামা মঙ্গলবার থেকে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে সবার জন্য উন্মুক্ত করা হচ্ছে।

উত্তরের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব আবুল কাসেম বলেন, “প্রতিদ্বন্দ্বী প্রার্থী চূড়ান্ত হওয়ার পর সবার হলফনামা জনসম্মুখে প্রচার করা হবে। মেয়রদের হলফনামা দেওয়া হচ্ছে, কাউন্সিলদেরগুলোও পর্যাক্রমে ওয়েবসাইটে প্রকাশ করা হবে।”

এবার দুই সিটিতে সহস্রাধিক প্রার্থীর মনোনয়নপত্র বৈধ হয়েছে। ৯ জানুয়ারি প্রার্থিতা প্রত্যাহারের পর ১০ জানুয়ারি প্রতীক পেয়েই প্রচারে নামবেন প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা। ৩০ জানুয়ারি ইভিএমে ভোট হবে ঢাকায়।

মেয়র প্রার্থীদের হলফনামা

উত্তর

 
 
 
 
 

দক্ষিণ

 
 
 
 
 

মনোনয়নপত্র বাছাইয়ে বৈধ ঘোষিত হওয়ার পর প্রার্থীদের হলফনামার তথ্য নিয়ে নতুন করে যাচাই-বাছাই করা হবে না। তবে কেউ অভিযোগ দিলে তা খতিয়ে দেখে পরবর্তী পদক্ষেপ নেওয়ার চেষ্টা থাকবে বলে ইসি কর্মকর্তারা জানিয়েছেন।

দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব আব্দুল বাতেন বলেন, “হলফনামার প্রধান উদ্দেশ্য হচ্ছে- প্রার্থীদের ব্যক্তিগত তথ্যগুলো ভোটার জানবে এবং তারা পছন্দের প্রার্থী বাছাই করবে। আমরা প্রার্থীর এসব তথ্য নির্ধারিত ফরমেটে ওয়েবসাইটে দিচ্ছি এবং লিফলেট আকারেও প্রচার করতে পারি। ভোটাররাই সব কিছু জেনে তাদের প্রার্থী বাছাই করবে।”

তিনি জানান, হলফনামার তথ্য নিয়ে কোনো অভিযোগ থাকলে লিখিতভাবে রিটার্নিং কর্মকর্তার কাছে দেওয়া যাবে। তখন আবেদনের যথার্থতাদেখে খতিয়ে দেখার সুযোগ থাকবে।