নিলামে মিলবে গাড়ির পছন্দের নম্বর প্লেট: অর্থমন্ত্রী

নিলামের মাধ্যমে যানবাহনের পছন্দের নম্বর প্লেট বিক্রি করে রাজস্ব আদায়ের পরিকল্পনা করেছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2020, 02:29 PM
Updated : 1 Jan 2020, 02:29 PM

বুধবার সচিবালয়ে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভা শেষে এ কথা জানান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের মোটর ড্রাইভিং লাইসেন্স স্মার্টকার্ড সংগ্রহ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব বাতিল করা হয়েছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, উপযুক্ত সরবরাহকারী না পাওয়ায় এখানে পুনরায় দরপত্র আহ্বান করা হবে।

এর পরপরই পছন্দের নম্বর প্লেট নিলামের বিষয়ে অর্থমন্ত্রী বলেন, “বিদেশে দেখি যে প্রত্যেকটি গাড়ির নম্বর প্লেট বা লাইসেন্স প্লেট অকশন হয় এবং প্রচুর টাকা আয় করে। ”

সিঙ্গাপুর, মালয়েশিয়া, আমিরাত, যুক্তরাজ্যের উদাহরণ দিয়ে তিনি বলেন, “যত সুন্দর নম্বর নম্বরের দামও বেশি। আমরা নেক্সট যে কোনো সময় থেকে শুরু করব এটা, অকশন করে নম্বর প্লেটগুলো…পছন্দের লাইসেন্স ও নম্বর প্লেট বিক্রি করতে চাই। কিছু অর্থ আসুক না।”

কবে নাগাদ এ প্রক্রিয়া শুরু হবে- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “কবে থেকে তো বলা যাবে না। চিন্তা তো ৬ বছর ধরে করছি। আজ সবাই কথা দিয়েছে, সময় বেশি লাগবে না। কাজটা ভালো হয়, টাকা অর্জন হবে এটা ঠিক।”

নম্বরটি কেমন হবে বা মালিকের নামের সঙ্গে ১, ২, ৩ এ রকম হতে পারে কি না- জানতে চাইলে অর্থমন্ত্রী বলেন, “বিদেশে যে রকম…এটার উপর কাজ করতে হবে। চায়নার পলিসি এখানে চলবে না, তাদের ৪ নম্বর দিয়ে কিছু হয় না, ওরা অত্যন্ত ক্রেজি ৮ নম্বর নিয়ে। আমরাও এরকম দেশে ধর্মীয় ও সামাজিক দৃষ্টিকোন থেকে রূপরেখা তৈরি করব। সেভাবে করতে পারলে প্রাইসটি ভালো পাব।”

অর্থনীতির চাপে থাকার প্রেক্ষাপটে বিভিন্ন দেশে রাজস্ব আদায়ের চিত্র তুলে ধরেন মুস্তফা কামাল।

“বিদেশে বাসা থেকে বের হলেও তো পেমেন্ট করতে হয় কোনো না কোনোভাবে। গাড়ি যেখানে দাঁড় করিয়ে রাখবেন, সেখানেও রেভিনিউ। আমাদের দেশে এগুলো অর্জন করলে রোড বা ব্রিজের মেনটেইনন্সে কস্ট এগুলো থেকে আদায় করতে পারতাম। অর্জন করার ক্ষমতা আমাদের আছে, শুধু এগুলোকে এখন বাস্তবায়ন করা।”

প্রতি পদক্ষেপে এভাবে অর্থ নিয়ে জনগণের মধ্যে ক্ষোভের সঞ্চার হওয়ার সম্ভাবনা দেখছেন কি না- প্রশ্নে অর্থমন্ত্রী বলেন, “নাগরিকদের চাহিদা একটাই টাকা অর্জন, তাদেরকে যদি টাকা অর্জনের ব্যবস্থা করে দিতে পারি, তাহলে তারা সুখে শান্তিতে টাকা অর্জন করতে পারে, তারা খরচ করতে প্রস্তুত। টাকা না দিয়ে তো টাকা চাইব না।”

“খরচ করার পর যেন বাড়তি টাকা থাকে, এ সুযোগটা তৈরি করতে চাই,”বলেন তিনি।