শিশুর মেধা-শক্তির বিকাশেও নজর দেওয়া চাই: প্রধানমন্ত্রী  

শিশুদেরকে শুধু পড়ার জন্য চাপ না দিয়ে তাদের ভেতরের মেধা ও শক্তি বিকাশের পরিবেশ সৃষ্টিতে নজর দিতে অভিভাবক ও শিক্ষকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2019, 07:53 AM
Updated : 31 Dec 2019, 09:31 AM

মঙ্গলবার সকালে গণভবনে প্রাথমিক শিক্ষা সমাপনী, ইবতেদায়ী শিক্ষা সমাপনী, জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফল হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।     

শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে প্রধানমন্ত্রী বলেন, শিশুর ভেতরে যে একটা মেধা থাকে, একটা শক্তি থাকে- এই জিনিসটা যেন বিকশিত হতে পারে, সেটা যেন ভবিষ্যতে কাজে লাগাতে পারে দেশের জন্য।

“কাজেই সারাদিন বই পড়ে পড়ে সময় কাটানো না। বেশি পড় পড় করলে কিন্তু পড়তে ইচ্ছা করে না; মনটা খারাপ হয়ে যায়।”

এসময় উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, “ঠিক কি না? বলো তোমরা?... কাজেই খেলাধুলার মধ্য দিয়েই পড়াশোনা। নিজের গরজে পড়বে। একা একা পড়বে। সেটাই তো ভালো লাগে। তাই না? আমরা সেভাবেই পড়াশোনা করাকে উৎসাহিত করি।”

শিক্ষার্থীরা যেন যুগের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে তাদের সেই শিক্ষা দিয়ে ভবিষ্যৎ বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যের কথা তিনি জানান।

শেখ হাসিনা বলেন, “আধুনিক প্রযুক্তি জ্ঞান সম্পন্ন শিক্ষা আমরা দিতে চাই। যেন যুগের সঙ্গে তাল মিলিয়ে আমাদের ছেলেমেয়েরা চলতে পারে। সেই শিক্ষাই আমাদের লক্ষ্য।

 

“আজকের এই নতুন প্রজন্ম আগামী দিনে দেশের কর্ণধার হবে। তাদের পড়াশোনা করতে হবে। পড়াশোনার সাথে সাথে খেলাধুলা। সবার জীবন সুন্দর হোক আমি সেই কামনা করি।”

অনুষ্ঠানে ২০২০ শিক্ষাবর্ষে বিভিন্ন স্তরের শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী।

শিক্ষামন্ত্রী দীপু মনি, প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা এসময় সেখানে ছিলেন।