‘মানব কুকুর’: শিল্পীদের ডেকে নিয়ে মুচলেকা রাখলো পুলিশ

রাজধানীর হাতিরঝিলে একজন পুরুষের গলায় দড়ি বেঁধে এক নারীর টেনে নেওয়ার স্ট্রিট আর্ট প্রদর্শনীর জন্য দুই শিল্পীকে ডেকে নিয়ে মুচলেকা রেখেছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2019, 06:44 AM
Updated : 31 Dec 2019, 07:04 AM

পুলিশ বলছে, অনুমতি ছাড়া উন্মুক্ত স্থানে এরকম প্রদর্শনী করায় দুই শিল্পী দুঃখপ্রকাশ করে এ ধরনের ঘটনা আর ঘটাবেন না বলে লিখিত প্রতিশ্রুতি দিয়েছেন। 

এ প্রসঙ্গে জানতে দুই শিল্পী টুটুল চৌধুরী ও আফসানা হাসান সেঁজুতির সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও সম্ভব হয়নি।

গত ২৫ ডিসেম্বর বিকালে হাতিরঝিলে একজন পুরুষের গলায় দড়ি বেঁধে টেনে এক নারীর টেনে নিয়ে যাওয়ার দৃশ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়।

বিষয়টি নিয়ে সমালোচনা শুরু হলে রোববার দুই শিল্পী টুটুল চৌধুরী এবং আফসানা হাসান সেঁজুতিকে পুলিশের তেজগাঁও বিভাগের উপ-কমিশনার বিপ্লব বিজয় তালুকদারের কার্যালয়ে তলব করা হয়।   

পরে সোমবার সকালে তেজগাঁও বিভাগের অফিসিয়াল ফেইসবুক পেইজে (DC Tejgaon – DMP) বলা হয়, অনেকেই বিষয়টি নিয়ে তেজগাঁও বিভাগের উপ-পুলিশ কমিশনার বিপ্লব বিজয় তালুকদারের দৃষ্টি আকর্ষণ করলে দুই শিল্পীকে ডাকা হয়েছিল।

তলবে সাড়া দিয়ে শিল্পী টুটুল চৌধুরী ও আফসানা হাসান সেঁজুতি রোববার সন্ধ্যায় উপ-কমিশনারের কার্যালয়ে উপস্থিত হয়ে জানান, তারা যেটি করেছেন, সেটি এক ধরনের স্ট্রিট আর্ট পারফরমেন্স, যা ১৯৬৮ সালে অস্ট্রিয়ার ভিয়েনায় ভেল্যি এক্সপোর্ট ও পিটার ওয়েভেলের ‘From the Portfolio of Doggedness’ প্রদর্শনীর পুনরাবৃত্তি।

তারা জানান, তাদের প্রদর্শনীর পুনরাবৃত্তির মূল প্রতিপাদ্য ছিল, ‘কালের যাত্রায় মানুষ অগ্রসর হচ্ছে। সে অগ্রযাত্রার ঊর্ধ্বমুখী চলন হিসেবে একজন শিল্পী সামাজিক উপাদান মানুষ ও সভ্যতার ধ্রুবক। অন্যজন আতংকিত, অনুসরণরত এবং শীতের প্রকটতায় নিজেকে মানিয়ে নিয়ে যাচ্ছে।

পুলিশের ফেইসবুক পেইজে বলা হয়, টুটুল-সেঁজুতির পারফরমেন্স এক ঘণ্টা করার কথা থাকলেও অনুমতি না থাকায় পুলিশ তাদেরকে বাঁধা দিলে ১০-১৫ মিনিটের মধ্যে তারা চলে যান।

পুলিশ কর্মকর্তা বিপ্লব বিজয় তালুকদার হাতিরঝিলের মতো জনাকীর্ন উন্মুক্ত স্থানে প্রকাশ্যে দিনের বেলায় পুলিশ এবং হাতিরঝিল কর্তৃপক্ষের অনুমতি ছাড়া এ ধরনের প্রদর্শনীর কারণ জানতে চাইলে দুই শিল্পী এ জন্য দুঃখপ্রকাশ করেন।

এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না করার ব্যাপারও তারা মৌখিক ও লিখিত প্রতিশ্রুতিও দেন বলে পুলিশের ফেইসবুক পেইজে বলা হয়েছে।