শেষ দিনে কড়াকড়িতে ঢাকা উত্তর-দক্ষিণে মনোনয়নপত্র জমা

আচরণবিধি প্রতিপালনে কড়াকড়ির মধ্যে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের নির্বাচনে মেয়র এবং সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে লড়তে মনোনয়নপত্র জমা দিচ্ছেন আগ্রহীরা।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Dec 2019, 05:49 AM
Updated : 31 Dec 2019, 05:54 AM

মনোনয়নপত্র জমার শেষ দিন মঙ্গলবার সকাল ৯টা থেকে আগারগাঁওয়ে নির্বাচন প্রশিক্ষণ ইন্সটিটিউটে (ইটিআই) ঢাকা উত্তর ও মতিঝিলের গোপীবাগে ঢাকা দক্ষিণের নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে ভিড় করছেন প্রার্থী-সমর্থকরা।

কাউন্সিলর পদে কয়েকজনের মনোনয়নপত্র জমা পড়লেও মেয়র পদের প্রার্থীরা কেউ এখনো মনোনয়নপত্র জমা দেননি।

বেলা ১২টায় আওয়ামী লীগের ঢাকা উত্তরের প্রার্থী আতিকুল ইসলাম ও ঢাকা দক্ষিণের প্রার্থী ফজলে নূর তাপসের মনোনয়নপত্র জমা দেওয়ার কথা রয়েছে। বিএনপি প্রার্থী তাবিথ আউয়াল বেলা ১টায় ও ইশরাক হোসেন বেলা আড়াইটা মনোনয়নপত্র জমা দেবেন বলে জানা গেছে।

বিকাল ৫টা পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। প্রার্থীদের জামানতের অর্থ জমা দেওয়ার সুবিধার্থে ঢাকা মহানগররীর সব তফসিলি ব্যাংক সেসময় পর্যন্ত খোলা থাকবে।

এবিষয়ে জানতে চাইলে ঢাকা উত্তরের সহকারী রিটার্নিং কর্মকর্তা নজরুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রার্থীদের আচরণবিধি মানার বিষয়ে কড়াকড়ি আরোপ করেছি আমরা। নিয়ম মেনে এলেই মনোনয়নপত্র নেওয়া হবে।

“পাঁচ জনের বেশি লোক নিয়ে ভেতরে ঢুকলেই বের করে দেওয়া হচ্ছে। অনেক প্রার্থীকে সতর্ক করে দেওয়া হয়েছে।”

ঢাকা দক্ষিণের সহকারি রিটার্নিং কর্মকর্তা মতিয়ুর রহমান বলেন, “আমরা বেশ তৎপর রয়েছি আচরণবিধি প্রতিপালনে। এখনও কারো বিষয়ে অভিযোগ পাইনি। বিধি লঙ্ঘন করলেই ব্যবস্থা নেওয়া হবে।”

উৎসবের আমেজ দেখাতে গিয়ে কোনোভাবেই যেনো বিশৃঙ্খলা না ঘটায় এবং আচরণবিধি লঙ্ঘন না করে সে বিষয়ে সতর্ক করেছেন ইসি কর্মকর্তারা। আচরণবিধি প্রতিপালনে নির্বাহী হাকিমও মাঠে।

নির্বাচনী কর্মকর্তরা জানান, মনোনয়নপত্র দাখিলের সময় ৫ জনের বেশি লোক আনা যাবে না; মিছিল, শোডাউন করা যাবে না। রিটার্নিং অফিসারের কার্যালয়ে ঢোকার পথেই বাড়তি মানুষ ফিরিয়ে দেওয়ার ব্যবস্থা থাকবে। এসব দেখভাল করার জন্য নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন। আচরণবিধি লঙ্ঘনে ছয় মাসের কারাদণ্ড ও সর্বোচ্চ ৫০ হাজার টাকা জরিমানার বিধান রয়েছে।

ঢাকা উত্তরে সাধারণ ওয়ার্ড ৫৪, সংরক্ষিত ১৮টি এবং ঢাকা দক্ষিণে ৭৫টি সাধারণ ও ২৫টি সংরক্ষিত ওয়ার্ড রয়েছে।

আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির প্রার্থীদের মনোনয়ন সংগ্রহ এবং কাউন্সিলদের ব্যাপক আগ্রহের মধ্যে ঢাকা মহানগরে ভোটের আমেজ শুরু হয়েছে। এ পর্যন্ত ২২৬০টি মনোনয়নপত্র বিতরণ করা হয়েছে, এর মধ্যে মেয়র পদে ১৮ জন রয়েছেন।

দুই সিটি নির্বাচনের জন্য ২২ ডিসেম্বর ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ৯ জানুয়ারি এবং প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। ভোট হবে ৩০ জানুয়ারি।

উত্তরের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্ম সচিব আবুল কাসেম জানান, মঙ্গলবার পর্যন্ত তিনটি পদে ১০১৫টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। এর মধ্যে মেয়র পদে ৮, সাধারণ কাউন্সিলর পদে ৮২৮ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৭৭টি রয়েছে। জমা পড়েছে মাত্র ৭৪টি।

দক্ষিণের রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্মসচিব মো. আব্দুল বাতেন জানান, তিনটি পদে ১২৪৫টি মনোনয়নপত্র বিতরণ হয়েছে। মেয়র পদে ৮, সাধারণ কাউন্সিলর পদে ১০৪৭ ও সংরক্ষিত কাউন্সিলর পদে ১৯০টি রয়েছে। জমা পড়েছে মাত্র ৬৬টি।

ইসি কর্মকর্তারা জানান, এবার কাউন্সিলর প্রার্থীদের মনোনয়নপত্র নেওয়ার হিড়িক পড়েছে। বিশেষ করে ৩৬টি নতুন ওয়ার্ড হওয়ার পর প্রার্থী সংখ্যাও বেড়েছে তুলনামুলকভাবে। দলীয় প্রতীকে ভোট হওয়ায় মেয়র প্রার্থীদের মনোনয়নপত্র নেওয়ার আগ্রহও তুলনামুলক কম হয়েছে।

সোমবার রিটার্নিং কর্মকর্তার কার্যালয়ের আশপাশে শোডাউন ও বহর নিয়ে মনোনয়নপত্র জমা দিতে আসতে দেখা গেছে। নির্বাচন ভবনের সামনে ট্রাকে করে লোক জমায়েত করতে দেখা গেছে সমর্থকদের। প্রার্থীর সাথে আসা কর্মী-সমর্থকদের সামাল দিতে হিমশিম অবস্থা।

উত্তর সিটিতে আগ্রহী ১০ প্রার্থী

কাজী মো. শহীদুল্লাহ- গণফ্রন্ট

জিএম কামরুল ইসলাম- জাপা

স্বাধীন আক্তার আইরিন- স্বতন্ত্র

তাবিথ আউয়াল- বিএনপি

সালাউদ্দিন মাহমুদ- আওয়ামী লীগ

শেখ মো. ফজলে বারী মাসউদ- ইসলামী আন্দোলন বাংলাদেশ

শাহীন খান- পিডিপি (জমা দিয়েছেন)

মো. আনিসুর রহমান দেওয়ার- এনপিপি

মো. আতিকুল ইসলাম- আওয়ামী লীগ

আহম্মেদ সাজ্জাদলি হক- সিপিবি

দক্ষিণে আগ্রহী ৮ জন

হাজী সেলিম- আওয়ামী লীগ

মো. আকতার উজ্জামান ওরফে আয়াতুল্লা- বাংলাদেশ কংগ্রেস (জমা দিয়েছেন)

ইশরাক হোসেন- বিএনপি

মো. আবদুর রহমান- ইসলামী আন্দোলন বাংলাদেশ (জমা দিয়েছেন)

মো. বাহরানে সুলতান বাহার-পিডিপি

মোহাম্মদ সাইফুদ্দিন- জাপা

শেখ ফজলে নুর তাপস- আওয়ামী লীগ

আব্দুস সামাদ সুজন- স্বতন্ত্র                             

 

 

মেয়র পদে

সাধারণ কাউন্সিলর

সংরক্ষিত কাউন্সিলর

উত্তর

১০১৫ সর্বমোট সংগ্রহ

 ৩০ ডিসেম্বর পর‌্যন্ত

জমা-মেয়র ১, সংরক্ষিত ৭ ও সাধারণ ৭৪

১০ জন সংগ্রহ

৮২৮

১৭৭

দক্ষিণ

১২৪৫ সর্বমোট

 

৩০ ডিসেম্বর পর‌্যন্ত

জমা-মেয়র ২, সংরক্ষিত ১১ ও সাধারণ ৫৩

৮ জন সংগ্রহ

১০৪৭

১৯০

 

 

 

 

 

এবার আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, ইসলামী আন্দোলন বাংলাদেশ, পিডিপি, বাংলাদেশ কংগ্রেস, এনপিপি, সিপিবি ও গণফ্রন্ট এর আগ্রহীরা ও দুই জন স্বতন্ত্র মনোনয়নপত্র নিলেও শেষ দিনে কারা জমা দিচ্ছেন তাই দেখার বিষয়।