ইসির অনুমতি ছাড়া নির্বাচন কর্মকর্তাদের বদলি নয়

ঢাকার দুই করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষিত হওয়ায় নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীদের বদলি না করতে মন্ত্রিপরিষদ সচিবকে চিঠি দেওয়া হয়েছে। 

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2019, 08:03 AM
Updated : 30 Dec 2019, 08:03 AM

ভোটের ফলের গেজেট প্রকাশ হওয়ার ১৫ দিন পর্যন্ত কাউকে বদলি না করার কথা বলা হয়েছে চিঠিতে।

নির্বাচন কমিশনের পূর্ব অনুমতি ছাড়া কোনো কর্মকর্তা-কর্মচারীকে বদলি করা যাবে না বলে আইনের সংশ্নিষ্ট ধারা উল্লেখ করে মন্ত্রিপরিষদকে চিঠি দেওয়া হয়েছে।

ঘোষিত সফসিল অনুযায়ী, আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচনে ভোট হবে।

সোমবার ইসির জ্যেষ্ঠ সচিব মো. আলমগীরের সই করা চিঠিতে বলা হয়েছে, এই নির্বাচন পরিচালনার জন্য রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে । রিটার্নিং অফিসার কর্তৃক মনোনয়নপত্র গ্রহণ ও বাতিল আদেশের বিরুদ্ধে আপিল গ্রহণ এবং আপিল নিষ্পত্তির জন্য বিভাগীয় কমিশনার, সংশ্লিষ্ট বিভাগকে আপিল কর্তৃপক্ষ হিসাবে নিয়োগ করা হয়েছে।

নির্বাচন সংক্রান্ত কাজ সুষ্ঠুভাবে পরিচালনা ও সম্পাদনের জন্য বিভিন্ন সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত সংস্থা ও বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের মধ্য থেকে প্রয়োজনীয় সংখ্যক প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার এবং পোলিং অফিসার নিয়োগ করা হবে।

এছাড়া বিভিন্ন পর্যায়ের সরকারি এবং সরকারি অনুমোদনপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদেরও নির্বাচনে দায়িত্ব দেওয়া হবে।

ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা রক্ষার জন্য প্রয়োজনীয় সংখ্যক ম্যাজিস্ট্রেট ও আইন-শৃঙ্খলা রক্ষাকারী সংস্থার সদস্যদের মোতায়েনের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার স্থাপনা ভোটকেন্দ্র হিসেবে ব্যবহৃত হবে।

“স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) নির্বাচন বিধিমালা অনুযায়ী নির্বাচনের তফসিল ঘোষণার তারিখ থেকে নির্বাচনের ফলাফল ঘোষণার পর ১৫ দিন অতিক্রান্ত না হওয়া পর্যন্ত নির্বাচন কমিশনের অনুমতি ব্যতিরেকে নির্বাচনে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাগণকে অন্যত্র বদলি করা যাবে না,” বলা হয়েছে ইসির চিঠিতে।

ঢাকার দুই সিটি করপোরেশন নির্বাচনে অংশ নিতে আগ্রহীদের মনোনয়নপত্র দাখিল শেষ হচ্ছে মঙ্গলবার।

এরপর মনোনয়নপত্র বাছাই হবে ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি।