দুই উড়োজাহাজ উদ্বোধন ও তৃতীয় টার্মিনালের ভিত্তিস্থাপন

বিমানের নতুন দুই উড়োজাহাজ উদ্বোধনের পাশাপাশি শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের ভিত্তিস্থাপন  করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Dec 2019, 06:05 AM
Updated : 28 Dec 2019, 06:11 AM

শনিবার সকালে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এক অনুষ্ঠানে এই উদ্বোধন ও ভিত্তিস্থাপন করেন তিনি।

প্রধানমন্ত্রী জাতীয় পতাকাবাহী বিমান সংস্থার বহরে যুক্ত হওয়া ড্রিমলাইনার ৭৮৭-৯ সিরিজের নতুন দুটি উড়োজাহাজ ‘সোনার তরী’ ও ‘অচিন পাখি’ উদ্বোধন করেন।

উদ্বোধনের পর তিনি উড়োজাহাজে ঢুকে এর ককপিটসহ বিভিন্ন অংশ ঘুরে দেখেন।

এরপর প্রধানমন্ত্রী বিমানবন্দরের তৃতীয় টার্মিনালের ভিত্তিস্থাপন করেন। 

এসময় উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, বিমান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি র আ ম ওবায়দুল মুক্তাদির চৌধুরী,বিমানের পরিচালনা পরিষদের চেয়ারম্যান ইনামুল বারী, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান মফিদুর রহমান, বিমান সচিব মহিবুল হক, বিমানের এমডি মোকাব্বের হোসেন ও ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল মিলার।

প্রতিমন্ত্রী মাহবুব আলী শুক্রবার বলেছিলেন, “আন্তর্জাতিক মানের সেবা নিশ্চিত করতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল অত্যাধুনিকভাবে নির্মাণ করা হচ্ছে। এই টার্মিনাল নির্মাণ শেষ হলে তা হবে এ অঞ্চলের সেরা বিমানবন্দর। আগামী ৪৮ মাসের মধ্যে এ টার্মিনালের নির্মাণ কাজ সম্পন্ন হবে।”

মূল টার্মিনালের দক্ষিণ পাশে সাড়ে ১৪ হাজার কোটি টাকা ব্যয়ে নির্মিত হবে সুপরিসর এই তৃতীয় টার্মিনাল। এই ব্যয়ের মধ্যে ১১ হাজার ২১৪ কোটি টাকা প্রকল্প সহায়তা হিসেবে দেবে জাইকা। বাংলাদেশ সরকার বাকি অর্থের জোগান দেবে।

পরিকল্পনায় তৃতীয় টার্মিনালে ২৪টি বোর্ডিং ব্রিজ নির্মাণের সুযোগ রাখা হলেও প্রথম ধাপে নির্মাণ করা হবে ১২টি। যানজট এড়াতে বিমানবন্দরের সংযোগ সড়কেও পরিবর্তন আনা হবে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়েকে বিমানবন্দরের সঙ্গে যুক্ত করতে হবে সাবওয়ে।

এছাড়া ৪১ হাজার ২০০ বর্গমিটার আয়োতনের একটি নতুন কার্গো ভিলেজ ও ৫ হাজার ৯০০ বর্গমিটার আয়তনের ভিভিআইপি কমপ্লেক্স নির্মাণ করা হবে।