বিশ্ববিদ্যালয় হচ্ছে চাঁদপুর ও হবিগঞ্জে

চাঁদপুরে একটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং হবিগঞ্জে একটি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে যাচ্ছে সরকার।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Dec 2019, 11:04 AM
Updated : 23 Dec 2019, 11:04 AM

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নতুন দুটি বিশ্ববিদ্যালয় সংক্রান্ত দুটি আইনের খসড়ার অনুমোদন দেওয়া হয়।

বাংলাদেশে এখন ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয় রয়েছে। নতুন দুটি নিয়ে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা দাঁড়াবে ৪৮টি।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সচিবালয়ে এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেন, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের খসড়া গত ১৯ অগাস্ট নীতিগত অনুমোদন দিয়েছিল মন্ত্রিসভা। আর হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনটি মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন পায় গত ১ এপ্রিল।

দুটি বিশ্ববিদ্যালয় আইনে ৫৪টি করে ধারা রয়েছে জানিয়ে মন্ত্রিপরিষদ সচিব বলেন, চ্যান্সেলর, ভাইস চ্যান্সেলর, প্রোভাইস চ্যান্সেলর, কোষাধ্যক্ষ এবং বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের দায়িত্ব কর্তব্য আইনে বলে দেওয়া হয়েছে।

“চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইনের আলোকে ১৪টি অনুষদ এবং হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় আইনের আলোকে ২৩টি অনুষদ নিয়ে বিশ্ববিদ্যালয়ের প্রথম সংবিধি খসড়া আইনও এর সঙ্গে রয়েছে।”

সোমবারের মন্ত্রিসভা বৈঠকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষাবোর্ড আইন, ২০১৯ এর খসড়ারও চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব জানান, ১৯৭৮ সালের অধ্যাদেশ অনুসারে মাদ্রাসা শিক্ষাবোর্ড চলছিল। উচ্চ আদালতের নির্দেশনা অনুসারে সামরিক শাসন আমলে প্রণিত যেসব আইন বা অধ্যাদেশের প্রয়োজন রয়েছে সেগুলোকে পরিমার্জন করে বাংলায় রূপান্তরের বাধ্যবাধকতা রয়েছে।

ফলে নতুন করে আইনটি বাংলায় করা হচ্ছে এবং এই আইনে ধারা ১০টি কমিয়ে ৩০টি রাখা হচ্ছে বলে জানান তিনি।