পৌষের শুরুতেই জেঁকে বসবে শীত

এবার শীত নেমেছে যেন পঞ্জিকা ধরেই। অগ্রহায়ণের শেষ দিনে তেঁতুলিয়ায় তাপমাত্রার পারদ নেমেছে ৮ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াসে। সঙ্গে গুঁড়িগুঁড়ি বৃষ্টিও রয়েছে।

মইনুল হক চৌধুরীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2019, 04:40 PM
Updated : 15 Dec 2019, 04:44 PM

পৌষ আসছে সোমবার। শীতও দুই-এক দিনের মধ্যে জেঁকে বসবে বলে জানিয়েছেন জ্যেষ্ঠ আবহাওয়াবিদ আব্দুর রহমান।

তিনি রোববার বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সোমবার রংপুর ও রাজশাহী বিভাগের দুয়েক জায়গায় হালকা অথবা গুঁড়িগুঁড়ি বৃষ্টি হতে পারে। অন্যত্র দেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। বৃষ্টির রেশ কাটলেই জেঁকে বসবে শীত।”

এ আবহাওয়াবিদ জানান, তাপমাত্রা কমতে শুরু করেছে। ৮ ডিসেম্বর তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৮ ডিগ্রি সেলসিয়াস; তা মৌসুমের সর্বনিম্ন তাপমাত্রা।

সোমবার রাশাহী-রংপুর বিভাগের সর্বত্র সর্বনিম্ন তাপমাত্রা ১০-১৪ ডিগ্রি সেলসিয়াসের দিকে। অন্য সব বিভাগের সর্বনিম্ন তাপমাত্রা নেমেছে ১৫-১৭ ডিগ্রি সেলসিয়াসের দিকে। দেশের সর্বোচ্চ তাপমাত্রা কক্সবাজারে ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ইতোমধ্যে শহর-নগর-বন্দর-গঞ্জে মধ্যরাত থেকে ভোর অবধি ঘন কুয়াশার চাদর। উত্তরে হাওয়ায় কনকনে আমেজ। একটু উষ্ণতা পেতে ভোরে বাড়ির আঙ্গিনায় আগুন পোহান সব বয়সী মানুষ।

“গুঁড়ি গুঁড়ি বৃষ্টির পর শীত বাড়বে। রাজধানীসহ সব এলাকায় সর্বনিম্ন তাপমাত্রা দুদিন আরও কমবে। এরপরই কয়েক দিন শীত জেঁকে বসবে। মৃদু থেকে মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার শঙ্কা রয়েছে,” বলেন আব্দুর রহমান।

ডিসেম্বরের শেষ দিকে বা জানুয়ারির শুরুতে শৈত্যপ্রবাহ বিস্তীর্ণ এলাকায় বিরাজ করবে বলে জানান এ আবহাওয়াবিদ।

বিস্তীর্ণ এলাকাজুড়ে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস বা কম থাকলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে বলে ধরা হয়। থার্মোমিটারের পারদ ৮ থেকে ১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। তাপমাত্রা ৬ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে তাকে বলা হয় মাঝারি শৈত্যপ্রবাহ। আর পারদ ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে গেলে তীব্র শৈত্যপ্রবাহ চলছে বলে ধরা হয়।

আবহাওয়ার চলতি মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, মাসের শেষার্ধে দেশের উত্তর, উত্তর পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে এক থেকে দুটি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে।

২০১৮ সালের ৮ জানুয়ারি পঞ্চগড়ের তেঁতুলিয়ার তাপমাত্রা দেশের সব রেকর্ড ভেঙে নেমে আসে ২ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াসে।

তার আগে ১৯৬৮ সালের ৪ ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ২ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

এরমধ্যে ২০১৩ সালের ১১ জানুয়ারি সৈয়দপুরের তাপমাত্রা ৩ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছিল।