নির্বাচন কমিশনের কর্মকাণ্ড বিব্রতকর: টিআইবি

নির্বাচন কমিশনের মতো একটি সাংবিধানিক প্রতিষ্ঠান যেভাবে একের পর এক ‘কেলেঙ্কারির’ জন্ম দিচ্ছে তা ‘অভূতপূর্ব ও গোটা জাতির জন্য বিব্রতকর’ বলে মনে করছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2019, 03:24 PM
Updated : 12 Dec 2019, 03:24 PM

বৃহস্পতিবার এক বিবৃতিতে টিআইবির নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান বলেন, “প্রধান নির্বাচন কমিশনার, কমিশন সচিবালয় এবং অন্যান্য কমিশনারদের ন্যক্কারজনক কাদা ছোঁড়াছুঁড়ির যে খবর দেশের প্রায় সব গণমাধ্যমে প্রকাশিত হয়েছে, তা অভূতপূর্ব ও গোটা জাতির জন্য বিব্রতকর।

শপথ অনুষ্ঠানে সিইসিসহ (সবার বামে) চার নির্বাচন কমিশনার (ফাইল ছবি)

অন্তত একজন কমিশনার একজন নিরাপত্তারক্ষীর নিয়োগের জন্য কমিশন সচিবালয়কে সুপারিশ করেছিলেন বলে প্রকাশিত সংবাদ থেকে জানা যায়। সেই সুপারিশ রক্ষা করা হয়নি বলে কমিশনাররা তোলপাড় করেছেন।”

সাংবিধানিক প্রতিষ্ঠানের এমন ‘অমর্যাদা বন্ধ করতে’ প্রধান নির্বাচন কমিশনারসহ সব কমিশনারদের আশু অপসারণ ও নির্বাচন কমিশনকে নতুন করে ঢেলে সাজানোর বিকল্প নেই মন্তব্য করে এ বিষয়ে রাষ্ট্রপতির হস্তক্ষেপ চেয়েছে টিআইবি।

সম্প্রতি শূন্য পদে কর্মচারী নিয়োগকে কেন্দ্র করে নির্বাচন কমিশনে অসন্তোষ খবর আসছে। বুধবার কমিশনের ৫৬তম সভার আলোচ্যসূচির বাইরে সিইসি ও ইসি সচিবালয়ের কর্তৃত্ব এবং নিয়োগের প্রক্রিয়ার বিষয়গুলো নিয়ে সরব ছিলেন চার নির্বাচন কমিশনার।

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদা চার সহকর্মীর উত্থাপিত বিষয়ে পরবর্তীতে আলোচনা করে সমাধানের আশ্বাস দেন।