বৃক্ষ নিধনে পাহাড়ি পরিবেশ হারাচ্ছে: পার্বত্য মন্ত্রী

পার্বত্য চট্টগ্রাম বিষয়কমন্ত্রী বীর বাহাদুর উ শৈ সিং বলেছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবের পাশাপাশি বৃক্ষ নিধনের কারণে পার্বত্যাঞ্চলের পরিবেশ নষ্ট হচ্ছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 01:55 PM
Updated : 11 Dec 2019, 01:55 PM

এই পরিস্থিতি মোকাবেলায় তরুণ সমাজকে পার্বত্য অঞ্চলগুলোর পরিবেশ রক্ষায় সম্পৃক্ত করার উদ্যোগ নেওয়ার উপর জোর দিচ্ছেন তিনি।

বুধবার সচিবালয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আন্তর্জাতিক পার্বত্য দিবস ২০১৯ উপলক্ষে এ আলোচনা সভায় বক্তব্য রাখেন মন্ত্রী বীর বাহাদুর।  এতে সভাপতিত্ব করেন মন্ত্রণালয়ের সচিব মেসবাহুল ইসলাম।

পার্বত্য এলাকার মানুষের জীবন মান উন্নয়ন ও টেকসই ভবিষ্যৎকে সামনে রেখে ২০০৩ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ১১ ডিসেম্বর আন্তর্জাতিক পার্বত্য দিবস পালনের সিদ্ধান্ত নেয়। এবার দিবসের প্রতিপাদ্য 'মাউন্টেন্টস ম্যাটার ফর ইয়ুথ'।

সভার প্রধান অতিথি বীর বাহাদুর বলেন, মানুষের অপরিকল্পিত জীবনাচরণের কারণে বিশ্বব্যাপী পার্বত্য অঞ্চলগুলোতে প্রতিকূল অবস্থার সৃষ্টি হচ্ছে।
“একদিকে জলবায়ু পরিবর্তনের কারণে অতি বৃষ্টিপাত, খরা ও ঝড় হচ্ছে, অন্যদিকে বৃক্ষ নিধনের মাধ্যমে বন উজার। এই দুইয়ের প্রভাবে পার্বত্য এলাকায় প্রকৃতি বিনষ্ট হচ্ছে।”

এই পরিস্থিতি মোকাবেলায় তরুণদের যুক্ত করার আহ্বান জানিয়ে তিনি বলেন, কারণ তরুণ সমাজ পরিবর্তনের হাতিয়ার, তারাই আগামীতে বিশ্বকে নেতৃত্ব দেবে।

বীর বাহাদুর বলেন, আওয়ামী লীগ সরকার পার্বত্য অঞ্চলের উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে ।

“আমরা পার্বত্যবাসীর জীবনমান উন্নয়নে বনায়ন, জীববৈচিত্র্যের উন্নত ব্যবস্থাপনা, যোগাযোগ ও তথ্য প্রযুক্তি ব্যবস্থার উন্নয়ন এবং জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব মোকাবেলায় বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছি।”

অনুষ্ঠানে জানানো হয়, পৃথিবীতে পার্বত্য এলাকা প্রায় ২২ শতাংশ এবং তা ৬০ থেকে ৮০ শতাংশ মিঠা পানির উৎস। এই এলাকায় বিশ্বের প্রায় এক-দশমাংশ মানুষের বাস ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নব বিক্রম কিশোর ত্রিপুরা।