ঢাকায় বাসার পাশে মাটিতে পোঁতা চীনা নাগরিকের লাশ

ঢাকার বনানীর একটি বাড়ির পাশের ফাঁকা জায়গায় মাটিতে পুঁতে রাখা এক চীনা নাগরিকের লাশ উদ্ধার করেছে পুলিশ।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Dec 2019, 09:11 AM
Updated : 11 Dec 2019, 12:12 PM

বনানী থানার ওসি নূর এ আজম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, বুধবার বেলা সাড়ে ১২টার দিকে বনানীর ২৩ নম্বর রোডের ৮২ নম্বর বাসার পাশ থেকে লাশটি উদ্ধার করা হয়।

গাউজিয়ান হুই নামের ৪৭ বছর বয়সী ওই ব্যক্তি দশ তলা ওই ভবনের ষষ্ঠ তলার একটি ফ্ল্যাটে পরিবার নিয়ে থাকতেন। ঢাকায় তিনি পাথরের ব্যবসায় জড়িত ছিলেন বলে পুলিশ জানিয়েছে।  

ঢাকা মহানগর পুলিশের গুলশান বিভাগের উপ-কমিশনার সুদীপ কুমার চক্রবর্তী জানান, গত ৭ ডিসেম্বর বাংলাদেশে আসেন গাউজিয়ান হুই। গত এক বছরে ১৭-১৮ বার তিনি বাংলাদেশ-চীন যাতায়াত করেছেন।

দিন বিশেক আগে গাউজিয়ানের স্ত্রী-সন্তান চীনে গিয়েছিলেন। বৃহস্পতিবার তাদের ঢাকায় আসার কথা রয়েছে বলে পুলিশ কর্মকর্তারা জানান।

পুলিশের গুলশান বিভাগের অতিরিক্ত উপকমিশনার আহাদ আব্দুল বলেন, মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত গাউজিয়ানকে দেখেছেন বলে পুলিশের প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন তার কর্মচারীরা। 

“সন্ধ্যার পরে কোনো এক সময় তাকে হত্যা করে লাশ মাটিতে পুঁতে ফেলা হয়। আজ সকালে বাসার কাজের লোকজন ভবনের পাশের খোলা জায়গায় কাজ করার সময় মাটি থেকে শরীরের অংশ বেরিয়ে থাকতে দেখে পুলিশে খবর দেয়।”

উপ-কমিশনার সুদীপ চক্রবর্তী ওই বাড়ির সামনে সাংবাদিকদের বলেন, “আমরা এসে দেখি পায়ের গোড়ালি আর মাথার চুল মাটির উপরে বেরিয়ে আছে। তখন আমরা ধারণা করি, কাউকে ওখানে পুঁতে রাখা হয়েছে। তখনই সিআইডি এবং চীনা দূতাবাসে খবর দেওয়া হয়। তারা এলে লাশ তোলা হয়।"

লাশ তোলার সময় গাউজিয়ানের নাকে রক্ত এবং গলায় আঘাতের চিহ্ন দেখা গেছে জানিয়ে এই পুলিশ কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে মনে হয়েছে, তাকে শ্বাসরোধে হত্যা করা হয়ে থাকতে পারে।”

ষষ্ঠ তলার যে ফ্ল্যাটে গাউজিয়ান থাকতেন, তার সামনের অংশে ছিল তার অফিস। সেখানে একটি স্যান্ডেলে কয়েক ফোটা রক্ত এবং দরজায় ধস্তাধস্তির আলামত পাওয়ার কথা জানিয়েছেন উপ-কমিশনার সুদীপ।

তিনি বলেন, “ব্যবসায়িক কারণে পূর্ব শত্রুতার জের ধরে এ হত্যাকাণ্ড হতে পারে। ওই চীনা নাগরিকের গাড়িচালক সুলতানসহ দুইজনকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছে।”